• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

টিকটকের ধাঁচে রিলস নিয়ে এল ইনস্টাগ্রাম

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ আগস্ট ২০২০  

এর আগেও স্ন্যাপচ্যাটের আদলে ইনস্টাগ্রাম 'স্টোরি' চালু করে অন্যের 'আইডিয়া' কপি করার অভিযোগ উঠেছিল ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে। কিন্তু এই জাতীয় নিন্দায় যে বিশেষ কর্ণপাত করেন না তাঁরা, তার প্রমাণ পাওয়া গেল বৃহস্পতিবার।

ভারতের পর মার্কিন মুলুক এবং ব্রিটেনে টিকটকের নিষিদ্ধ হওয়ার একটা সম্ভাবনা দেখা যাচ্ছে। সেই খালি বাজার ধরতে একেবারে টিকটকের আদলেই ১৫ সেকেণ্ড শর্ট ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্ম নিয়ে চলে এল ফেসবুক। এই পরিষেবা আলাদা কোনও অ্যাপ নয়, মিলবে ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মেই। যার নাম দেওয়া হয়েছে রিলস।

যেখানে ভিডিয়ো শ্যুট করে প্ল্যাটফর্মে থাকা ইনবিল্ট ফিল্টার দিয়ে তা পরিমার্জনা করে, সাউন্ড এফেক্ট যোগ করে পোস্ট করতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আমেরিকা-ব্রিটেন-জাপান-ভারত সহ বিশ্বের ৫০টি দেশে প্রাথমিক ভাবে আত্মপ্রকাশ করল রিলস।

আগামী দিনে গোটা বিশ্বেই এই পরিষেবা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের।নতুন এই পরিষেবা পাওয়ার জন্য ইনস্টাগ্রাম তাদের এক্সপ্লোর পেজ'কে নতুন রূপ দিয়েছে, যেখানে রিলস-এর জন্য আলাদা ট্যাব নির্দিষ্ট হয়েছে। নতুন এই পরিষেবা ব্যবহারে প্রাইভেট এবং পাবলিক, দুই ধরনের অ্যাকাউন্ট সেটিংসই মিলবে গ্রাহকদের। যেখানে চাইলে শুধুমাত্র 'ফ্রেন্ডস' বা 'পাবলিক' ভাবে ভিডিয়ো শেয়ার করতে পারবেন যে কেউ।

টিকটকের ধাঁচেই 'রিলস' নিয়ে আসা হয়েছে কি না প্রশ্নের উত্তরে ইনস্টাগ্রাম প্রোডাক্ট ডিরেক্টর রবি স্টেইন জানিয়েছেন, এই ধরনের শর্ট ভিডিয়ো শেয়ারিং সারা বিশ্বে জনপ্রিয় করার জন্য টিকটক সবথেকে বেশি কৃতিত্বের দাবিদার। তবে বাস্তব হচ্ছে, রিলস আর টিকটক, দু'টি একই ধরনের পরিষেবা দেওয়া পণ্যের মতো। পোর্শা আর বেন্টলি'র মধ্যে তুলনা করতে যাওয়া অর্থহীন। যেটা মনে হয়, সেটা ব্যবহার করাই মনে হয় ভালো। বিশ্বের অনেক বড় বাজার এখনও খালি রয়েছে, যেখানে আমাদের পরেও নতুন কারও জন্যও অনেক জায়গা খালি পড়ে রয়েছে।

রিলস প্ল্যাটফর্মে একসঙ্গে রেকর্ড করা বা আলাদা আলাদা রেকর্ড করা একাধিক ভিডিয়ো ক্লিপ জুড়ে শেয়ার করা যাবে। ফোন গ্যালারিতে থাকা ভিডিয়োও এতে আপলোড করতে পারবেন ব্যবহারকারী। টিকটক যেখানে শুধুমাত্র নিজের প্ল্যাটফর্মেই সীমাবদ্ধ থাকতো, সেখানে রিলসে তোলা ভিডিয়ো ইনস্টাগ্রাম-স্পেসিফিক অগমেন্টেড রিয়্যালিটি ফিল্টার এবং টুলস দিয়ে পরিমার্জনা করে তা ইনস্টাগ্রামেও পোস্ট করা যাবে।

বর্তমানে চালু হওয়া বৈশিষ্ট্যের সঙ্গেই আগামী দিনে আরও একগুচ্ছ অতিরিক্ত সুবিধা, যেমন রিলস লাইভ বা অডিয়ো শেয়ারিং-ও আনা হবে বলে জানিয়েছেন প্রোডাক্ট ডিরেক্টর রবি স্টেইন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ