• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

তিন উইকেটে ২০০ রান পেরিয়ে বাংলাদেশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

টেস্ট অধিনায়ক হওয়ার পর একটিও বড় ইনিংসের দেখা পাননি মুমিনুল হক। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে অধিনায়ক হিসেবে প্রথম ফিফটির দেখা পেয়েছেন তিনি। তার ব্যাটে ভর করে এগিয়ে চলেছে বাংলাদেশের প্রথম ইনিংস। স্কোর দাঁড়িয়েছে ৩ উইকেটে ১৯২ রান। স্বাগতিকরা জিম্বাবুয়ের চেয়ে পিছিয়ে আছে ৭৩ রানে।  ওপেনিংয়ে সফলতা না এলেও পরে প্রতিরোধ গড়ে খেলেছে বাংলাদেশ। সাইফের বিদায়ের পর শান্তর সঙ্গে প্রথমে ৭৮ রানের জুটি গড়ে ফিরেছেন তামিম। তামিম ইনিংস লম্বা করতে পারেননি, বিদায় নিয়েছেন ৪১ রানে। তবে ৩৭তম ওভারে ক্যারিয়ারের প্রথম টেস্ট হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন শান্ত। তামিমের পর অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে তিনি গড়েছেন ৭৬ রানের জুটি। টিশুমার বলে গ্লাভসবন্দী হয়ে শান্ত বিদায় নেন ৭১ রান করে। যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ, ছিল ৭টি চারের মার।

বাংলাদেশের হয়ে তিনটি টেস্ট খেললেও নাজমুল হোসেন শান্ত দেখা পাননি কাঙ্ক্ষিত টেস্ট হাফসেঞ্চুরির। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে সেই অতৃপ্তি মিটিয়েছেন। শান্তর পর হাফসেঞ্চুরির খরা মিটিয়েছেন মুমিনুলও। সেপ্টেম্বরের পর দেখা পেলেন প্রথম হাফসেঞ্চুরির!

এর আগে প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে তারা গুটিয়ে দিয়েছে ২৬৫ রানে। পেসার আবু জায়েদ রাহী দিনের শুরুতে আঘাতটা হানেন। তার বল তিরিপানোর ব্যাটের কোনায় লেগে জমা পড়ে উইকেটকিপার লিটন দাসের হাতে। ৩১ বলে ৮ রানে ফিরেছেন তিরিপানো।

এর পর নতুন নামা এনডিলোভুকেও থিতু হতে দেননি রাহী। লেগ বিফোরের ফাঁদে ফেলে তাকে রানের খাতা খোলবার আগেই বিদায় দিয়েছেন। রাহীর পর টেস্টে প্রথমবারের মতো উইকেট শিকার করেন তাইজুল। বাঁহাতি স্পিনার লেগ বিফোরের ফাঁদে ফেলেছেন টিশুমাকে (০)।

চাকাভা অপরপ্রান্তে টিকে দ্রুত কিছু রান তোলার চেষ্টা করেছেন। এই দ্রুত গতিতে রান তোলার চেষ্টায় উড়িয়ে মারতে গিয়েই তালুবন্দী হয়েছেন তাইজুলের বলে। নাঈম হাসান তার ক্যাচটি নিলে ২৬৫ রানেই শেষ হয় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। দ্বিতীয় দিন প্রায় দেড় ঘণ্টার মতো টিকেছিল জিম্বাবুয়ের প্রতিরোধ।

নাঈম নিয়েছেন ৪ উইকেট। দুই দিন মিলে রাহী নিয়েছেন ৪টি। আর দুটি নিয়েছেন তাইজুল।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ