• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দাদাসাহেব ফালকে পুরস্কার বিজয়ীদের তালিকা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ঘোষনা করা হয়েছে চলতি বছরের দাদাসাহেব ফালকে পুরস্কার বিজয়ীদের তালিকা। দীপিকা পাড়ুকোন, কিয়ারা আদভানী, অক্ষয় কুমার ও সুশান্ত সিং রাজপুত সহ সিনেমার সঙ্গে জড়িত নানা ক্যাটাগরিতে এই আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন অনেকে। 

২০ ফেব্রুয়ারি শনিবার মুম্বাইয়ে আয়োজিত হয় এই অনুষ্ঠানটি। জমকালো আয়োজনের মাধ্যমে রূপালি পর্দায় মনোরঞ্জনের জন্য বেছে নেয়া হয় সেরার সেরাদের।

তবে চলুন জেনে নেয়া যাক কে কী পুরস্কার অর্জন করলেন--

‘ছপক’ সিনেমায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি স্বরূপ সেরা অভিনেত্রী হিসেবে ‘দাদাসাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ডস’ পেয়েছেন দীপিকা পাড়ুকোন। এই সিনেমায় অ্যাসিড আক্রান্ত লক্ষ্মী আগরওয়ালের চরিত্র ফুটিয়ে তুলেছিলেন দীপিকা।

হরর-কমেডি ছবি ‘লক্ষ্মী’তে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন অক্ষয় কুমার এবং সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন বিক্রান্ত মাসে।

অন্যদিকে, ক্রিটিক চয়েসে ‘গিলটি’ সিনেমার জন্য সেরা অভিনেত্রী হিসাবে মনোনীত হয়েছেন কিয়ারা আদভানী।

পাশাপাশি, বিনোদন দুনিয়ায় অবদানের জন্য সুশান্ত সিং রাজপুতকে ক্রিটিক চয়েসে সেরা অভিনেতা হিসেবে ‘মরণোত্তর’ পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়েছে।

সেরা সিনেমা মনোনীত হয়েছে, অজয় দেবগণ-সাইফ আলি খান অভিনীত ‘তানাজি :দ্য আনসাং ওয়ারিয়র’। ওম রাউত পরিচালিত এই সিনেমা ২০২০ সালে বক্স অফিসে সবচেয়ে বেশি ব্যবসা করেছিল।

ব্ল্যাক কমেডি সিনেমা ‘লুডো’র জন্য সেরা পরিচালকের শিরোপা পেয়েছেন অনুরাগ বাসু। ‘লুটকেস’ সিনেমায় কমেডি চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কুণাল খেমু।

সেরা ওয়েব সিরিজ ‘স্ক্যাম : ১৯৯২’। ‘আশ্রম’ ওয়েব সিরিজে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ববি দেওল।

কয়েক দশক ধরে হিন্দি সিনেমায় অবিস্মরণীয় অবদানের জন্য বিশেষ সম্মান পেয়েছেন অভিনেতা ধর্মেন্দ্র। পাশাপাশি সাহিত্যিক হিসাবে অবদান রাখার জন্য চেতন ভাগত পেয়েছেন বিশেষ পুরস্কার।

এছাড়াও ছোটপর্দার জনপ্রিয় টিভি সিরিয়ালের পুরস্কার পেয়েছে ‘কুণ্ডলী ভাগ্য’। সেরা ফটোগ্রাফার ডাব্বু রত্নানি, স্টাইল ডিভার পুরস্কার পেয়েছেন দিব্যা খোসলা কুমার।

প্রসঙ্গত, ভারতীয় চলচ্চিত্রে মর্যাদাবান স্বীকৃতি হিসেবে ধরা হয় দাদাসাহেব ফালকে পুরস্কারকে। প্রতি বছর সিনেমার সঙ্গে জড়িতদের নানা ক্যাটাগরিতে এই আন্তর্জাতিক পুরস্কার প্রদান করা হয় কাজের স্বীকৃতির জন্য। শনিবারের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের পর্যটন ও পরিবেশ মন্ত্রী আদিত্য ঠাকরে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ