• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে নিয়মিত ব্রিফিং

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে তথ্য জানাচ্ছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুরু’র দিকে প্রতিষ্ঠানটি নির্দিষ্ট একটি সময়ে ব্রিফিং করলেও গেল কয়েকদিন ধরে সময় পাল্টাচ্ছে তারা। এছাড়া এরই মধ্যে দুইদিন ব্রিফিং করবে না বলে জানালেও শেষ পর্যন্ত ব্রিফিং করে তারা।

কেন বারবার এমন সিদ্ধান্ত পরিবর্তন? এমন প্রশ্নে প্রতিষ্ঠানটি জানাচ্ছে, নানাবিধ সমস্যা ও সময় ম্যানেজ করতে গিয়েই তাদের এমন সিদ্ধান্ত নিতে হয়।

করোনা ভাইরাস নিয়ে আইইডিসিআর নিয়মিত ব্রিফিং করলেও গেল ২৬ মার্চ সকালে প্রতিষ্ঠানটি জানায়, তারা ব্রিফিং করবে না। তবে কিছু সময় পরই প্রতিষ্ঠানটি আবার জানায়, তারা ব্রিফিং করবে। পরবর্তীতে ওইদিন সাড়ে তিনটায় ব্রিফিং করে তারা।

এর আগে গেল ২২ মার্চ সংস্থাটি জানায়, তারা ওইদিন ব্রিফিং করবে না। তবে ওইদিনও কিছুক্ষণ পরই সিদ্ধান্ত পাল্টায় তারা। পরবর্তীতে ব্রিফিংও করে।

এদিকে, গেল ২৬ মার্চ বিকেল সাড়ে ৩টায় ব্রিফিং করে আইইডিসিআর। ২৭ মার্চ ব্রিফিং করে বেলা ১১টায়। আজ (২৮ মার্চ) দুপুর ১২টায় ব্রিফিং করবে বলে জানিয়েছে তারা।

ব্রিফিং নিয়ে বারবার এমন সিদ্ধান্ত পরিবর্তন কেন করা হয় এমন প্রশ্নের জবাবে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, নানাবিধ সমস্যায় আমাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে হয়। সময় বের করে এরপর আমাদের সিদ্ধান্ত নিতে হয়। তবে এখন থেকে আমরা চেষ্টা করব প্রতিদিন ১২টায় ব্রিফিং করার। এছাড়া শুক্রবার চেষ্টা থাকবে বেলা ১১টা কিংবা দুপুর সাড়ে ৩টায় ব্রিফিং করার।

ব্রিফিং করার সিদ্ধান্ত বাতিলের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেই দুইদিন আমরা ব্রিফিং করব না বলে সিদ্ধান্ত নিয়েছিলাম তখন আমরা মনে করেছি সময় ম্যানেজ করতে পারব না। তবে শেষ পর্যন্ত সময় ম্যানেজ করতে পারায় আমরা ব্রিফিং করেছি।

প্রসঙ্গত, করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে নিয়মিত ব্রিফিং করে আসছে আইইডিসিআর। ব্রিফিংয়ে এ ভাইরাসে বিশ্ব ও বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে তথ্য দেয় সরকারি এ সংস্থাটি। এছাড়া এ ভাইরাস নিয়ে সরকারের গৃহীত পদক্ষেপ ও ভাইরাসটির সংক্রমণ থেকে কীভাবে মুক্ত থাকা যায় সে বিষয়েও দিক-নির্দেশনা দিয়ে আসছে তারা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ