• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশে জ্বালানি সঙ্কটের আশঙ্কা নেই

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের অন্যান্য দেশের মতো থমকে গেছে বাংলাদেশও। সাধারণ ছুটি আর আতঙ্কের বাস্তবতায় স্থবির বিদ্যুৎ ও জ্বালানি খাতের মেগাপ্রকল্পগুলোর কাজ। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে, করোনার আঘাতে আর্থিক ক্ষতি নিরূপণে উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, আপাতত দেশে কোনো জ্বালানি সঙ্কটের আশঙ্কা নেই।  

একটি ভাইরাসের কবলে গোটা বিশ্ব। থেমে গেছে উৎপাদনের চাকা, হোঁচট খাচ্ছে বাংলাদেশও। অদৃশ্য এ শত্রুর আঘাতে কোথায় গিয়ে দাঁড়াবে অর্থনীতি- সেই চিন্তা নীতিনির্ধারকদের।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বন্ধ করে রাখছি আমরা। অনেক বিদেশি ছিলেন, অনেকেই চলে গিয়েছিলেন, অনেকেই আছেন। 

দেশে টেকসই উন্নয়ন নিশ্চিতে অবকাঠামো খাতে যেসব মেগাপ্রকল্প বাস্তবায়িত হচ্ছে, তার মধ্যে অন্যতম কক্সবাজারের মাতারবাড়ি আল্ট্রাসুপার ক্রিটিক্যাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও খুলনার রামপাল বিদ্যুৎকেন্দ্র। এসব প্রকল্পে কাজ করেন হাজার হাজার বিদেশি। সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ এসব কর্মযজ্ঞ থেমে গেছে। আর্থিক ক্ষতি নিরূপণে কী ভাবছে সরকার, প্রশ্ন ছিল সংশ্লিষ্ট প্রতিমন্ত্রীর কাছে।
প্রতিমন্ত্রী বলেন, ডিজেল আমাদের রিকোয়ারমেন্ট ছিল প্রায় ১৬ থেকে ১৭ হাজার লিটার প্রতিদিন। এটা কমে এখন এক হাজার লিটারে নেমে আসছে। 

এদিকে অতীতের সব রেকর্ড ভেঙে দরপতন ঘটেছে আন্তর্জাতিক জ্বালানি তেলের বাজারে। তবে এর সুফল আপাতত পাচ্ছে না বাংলাদেশ। কারণ দেশে ডিজেলের চাহিদা অনেকাংশেই কমে আসায়, মজুদ রয়ে গেছে পর্যাপ্ত। সরকার বলছে, কোনো অবস্থাতেই দেশে জ্বালানি তেলের সঙ্কট হবে না।
বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের তরফ থেকে রোববার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৬ কোটি টাকা অনুদান দেয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বললেন, করোনার সামগ্রিক ধাক্কা দেশের অর্থনীতিতে কতটা নাড়া দেবে, সে বিষয়ে সজাগ দৃষ্টি রয়েছে সরকারের।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ