• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।

ব্যাট-বলের ঝলকের পাশাপাশি আগেও অনেকবার নিজের গান দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন ব্রাভো। এবার ধোনির জন্মদিনে তিনি প্রকাশ করলেন নতুন গানের ভিডিও। ধোনির ট্রেডমার্ক ‘হেলিকপ্টার’ শট ও তার জার্সি নম্বর মিলিয়ে গানের শিরোণাম ‘হেলিকপ্টার ৭।’

নিজের আইপিএল ক্যারিয়ারের বড় অংশ ব্রাভো খেলেছেন ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসে। কাছ থেকে দেখে আরও অনেকের মতো তিনিও ধোনির গুণমুগ্ধ। গানের কথায় ধোনিকে তিনি উল্লেখ করেছেন ‘ভাই’ হিসেবে, ‘নেতা’ হিসেবে।

‘মাহি, মাহি’ কোরাস দিয়ে শুরু হয়েছে ব্রাভোর এই গান। পরে জুড়ে গেছে ‘থালা, থালা’ কোরাস। তামিল ভাষায় ‘থালা’ শব্দের অর্থ নেতা। ঝাড়খণ্ডের সন্তান হলেও বছরের পর বছর আইপিএলে চেন্নাইকে নেতৃত্ব দিয়ে ধোনি একরকম হয়ে উঠেছেন চেন্নাইয়ের ঘরের ছেলে। সেখানে তার জনপ্রিয়তাও তুমুল।

সৌরভ গাঙ্গুলি অধিনায়ক থাকার সময় ধোনিকে তিন নম্বরে ব্যাটিংয়ের সুযোগ দিয়েছিলেন। ক্যারিয়ারের প্রথম চার ওয়ানডেতে ব্যাট হাতে বড় রান না পাওয়া ধোনি তিন নম্বরে প্রথমবার নেমেই পাকিস্তানের বিপক্ষে খেলেন ১২৩ বলে ১৪৮ রানের অসাধারণ ইনিংস। সেখান থেকে আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। সেই ঘটনা থেকে ধোনির প্রায় গোটা ক্যারিয়ার উঠে এসেছে ব্রাভোর গানে।

ব্যাট হাতে ধোনি সীমিত ওভারের ক্রিকেটে সর্বকালের সেরা ফিনিশারদের একজন। অধিনায়ক হিসেবে জিতেছেন ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এই তিনটিই জয়ের কীর্তি নেই আর কোনো অধিনায়কের। ধোনির নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। রেলের চাকরি থেকে ক্রিকেটের মহানায়ক হয়ে ওঠা, ধোনির সেই গৌরবময় পথচলা ফুটে উঠেছে ব্রাভোর গানে।

গত বছরের ৯ জুলাই বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর এই এক বছরে কোনো ধরনের ক্রিকেটেই মাঠে নামেননি ধোনি। এবার ভারতের কেন্দ্রীয় চুক্তিতেও তার জায়গা হয়নি। তার ক্যারিয়ার নিয়ে চলছে নানা জল্পনা। তবে ধোনি নিজে থেকে কিছুই বলেননি এসব নিয়ে। লোকচক্ষুর আড়ালে তো বটেই, সামাজিক যোগাযোগমাধ্যম থেকেও তিনি বেশ দূরে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ