• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

নতুন ভাড়ায় চলছে গণপ‌রিবহন, যাত্রী তুলনামূলক কম

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ জুন ২০২০  

দুই মাস সাতদিন পর সড়কে অবাধে যাত্রীবাহী গণপরিবহন চলাচল শুরু হয়েছে। ‌সোমবার (০১ জুন) সকালে বরিশাল নগরের নথুল্লাবাদস্থ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লার ও অভ্যন্তরীণ বাস চলাচল শুরু হয়। এছাড়া রূপাতলী থেকে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিভিন্ন রুটে বাস চলাচল শুরু হয়ছে।

ত‌বে সকাল থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রী তুলনামূলক কম থাকায় স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মানতে তেমন একটি বেগ পেতে হয়নি মালিক ও শ্রমিকদের।

যদিও কেন্দ্রীয় বাস টা‌র্মিনা‌লে বরিশাল থেকে মাওয়া রুটের বাসের যাত্রীদের ভিড় ছিল লক্ষণীয়। কিন্তু শারীরিক দূরত্ব নিশ্চিত করতে দীর্ঘ লাইনে দাঁড় করিয়ে দেওয়া হয় এসব যাত্রীদের।

এদিকে বাসে যাত্রীদের তোলার ক্ষেত্রে হাতে জীবাণুনাশক ও মুখে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে দেখা গে‌ছে।

নগরের রূপাতলী বাস টার্মিনালের শ্রমিক নেতা মো. সেলিম জানান, সকাল থেকেই বরিশাল থেকে বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুরসহ দূরপাল্লার রুটে বাস চলাচল করছে। প্রতিটি বাসে স্বাস্থ্যবিধি মেনে দুই সিটে একজন যাত্রী তোলা হচ্ছে। যাত্রীদের জীবাণুনাশক স্প্রে দিয়ে গাড়িতে তোলা হচ্ছে। পাশাপা‌শি মাস্কের ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। এছাড়া সরকার নির্দেশিত নতুন ভাড়া নেওয়া হচ্ছে।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক গোলাম মাসরেক বাবলু জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী সকাল থেকেই বরিশালের অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে বাস চলাচল শুরু হয়েছে। যাত্রী পরিবহনে নতুন নির্ধা‌রিত ভাড়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। স্বাস্থ্য‌বি‌ধি নি‌শ্চি‌তে টার্মিনালে শ্রমিক ও মা‌লিকরাই ভলান্টিয়ারের কাজ কর‌ছেন।

বাড়তি ভাড়া অনুযায়ী বরিশাল থেকে উজিরপুরের ধামুরার ভাড়া ৪৯ টাকার স্থলে ৭৮ টাকা ৪০ পয়সা করা হয়েছে। এছাড়া উ‌জিরপু‌রের সাতলার ভাড়া ৯০ টাকার স্থলে ১৪৪ টাকা, বরিশাল থেকে হিজলার ভাড়া ৪০ টাকা ৫০ পয়সার স্থলে ৬৪ টাকা ৮০ পয়সা, বরিশাল থেকে বানারীপাড়ার ভাড়া ৩৫ টাকা ১০ পয়সার স্থলে ৫৬ টাকা ১৬ পয়সা, নেছারাবাদের ভাড়া ৪৮ টাকার স্থলে ৭৬ টাকা ৮০ পয়সা, বরিশাল থেকে আগৈলঝাড়ার পয়সার হাটের ভাড়া ৮২ টাকার স্থলে ১৩১ টাকা ২০ পয়সা, বরিশাল থেকে গৌরনদী ভুরঘাটার ভাড়া ৭১ টাকা ৮০ পয়সার স্থলে ১১৪ টাকা ৮৮ পয়সা করা হয়েছে।

এছাড়া বরিশাল থেকে কাওরাকান্দি যেখানে আগে ২০০ টাকা নেওয়া হতো সেখানে এখন ৩২০ টাকা নেওয়া হচ্ছে। বরিশাল থেকে ঢাকা-সাকুরা পরিবহনের নন এসির ভাড়া যেখানে ৫১২ টাকা ছিল সেখানে বর্তমানে ৮১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর একই পরিবহনের এসি বাসের যাত্রীপ্রতি ভাড়া ৭০০ টাকার স্থলে এক হাজার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অপর‌দি‌কে বরিশাল থেকে কুয়াকাটার ভাড়া ২৪০ টাকার স্থলে ৩৮৫ টাকা করা হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ