• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

নারীর যৌন উত্তেজনা বৃদ্ধি পায় নার্ভ থেরাপিতে: গবেষণার তথ্য

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

অনেক নারীই এফএসডিতে (ফিমেল সেক্সুয়াল ডিসফাংকশন) ভুগে থাকেন। এটি মূলত একটি যৌনবিষয়ক রোগ। মূলত লোবিড হরমোনের অভাবে অনেক নারীই কম যৌন উত্তেজনা অনুভব করে। এই রোগটি বিভিন্ন বয়সের নারীর ক্ষেত্রে হতে পারে। গবেষণা বলছে, বিশ্বব্যাপী ৪০ থেকে ৪৫ শতাংশ নারী এফএসডিতে ভুগে থাকেন।

মূত্রথলির অস্বাভাবিকতার কারণেই এই রোগটি হয়ে থাকে। যদিও এই রোগ নির্ণয় ও এর চিকিৎসা বেশ জটিল। কারণ অনেক নারীই লজ্জার কারণে কম যৌন উত্তেজনার বিষয়টি এড়িয়ে যান। এতে করে মানসিকভাবে তিনি আরো জটিল সমস্যায় পড়েন। কারণ হয়ত বাধ্য হয়েই তাকে দাম্পত্য জীবনে শারীরিক সম্পর্ক করতে হয়, অথচ তাতে তার অনুভূতি কম থাকে। আবার এই রোগ নির্ণয় করা হলেও, প্রথমত চিকিৎসকরা ভায়াগ্রা, হরমোনের বিভিন্ন ওষুধের সাহায্যে চিকিৎসা চালায়। যা রোগীর স্বাস্থ্যের উপর দীর্ঘস্থায়ী প্রভাব পড়তে পারে।

সম্প্রতি মিশিগানের দুই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই সমস্যার নতুন চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার করেছেন। এক্ষেত্রে তারা মূত্রথলির অস্বাভাবিকতার উপর গুরুত্ব আরোপ করে যৌন সমস্যার সমাধান করার উপায় বের করেছেন। 

এ বিষয়ে সহকারী অধ্যাপক টিম ব্রানস বলেন, এই ধরনের রোগীর চিকিৎসা হিসেবে ‘নার্ভ স্টিম্যুলেশন থেরাপি’ সবচেয়ে কার্যকরী। এতে করে ব্রেনও যৌন বিষয়ক সমস্যার সংকেত পাবে। সেইসঙ্গে মূত্রাশয়ের পেশি গঠনের ক্ষেত্রেও ভূমিকা রাখে। এই থেরাপির মাধ্যমে প্রজননতন্ত্রের অঙ্গসমূহ মেরুরুজ্জ বা স্পাইনাল কর্ড (আমাদের দেহের সব কিছুর নিয়ন্ত্রক মস্তিষ্ক যা নার্ভ সিস্টেমের সাহায্যে সারা দেহে ছড়িয়ে থাকা অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ন্ত্রণ করে থাকে) এর সঙ্গে সংযুক্ত।

ব্রানস ও তার কলিগ নিকোলাস ল্যাংঘালস এই উপায়ের মাধ্যমে এফএসডি রোগীর চিকিৎসা শুরু করেছেন। তারা এই উপায়ের মাধ্যমে রোগীর নার্ভ সিস্টেম উন্নত করে মূত্রাশয়ের চিকিৎসা চালায়। যেসব নারীরা কম যৌন উত্তেজনার সমস্যায় ভুগেন তাদের জন্য এই নার্ভ থেরাপি বিশেষ কার্যকরী বলে জানান গবেষকরা।

মিশিগানের মেডিসিন অবস্ট্রেশিয়ান-গাইনোকোলোজিস্ট মিশেল বার্গার, পিএইচডি ও ইউরোলোজিক সার্জন প্রিয়াঙ্কা গুপ্তা এই নার্ভ থেরাপির জন্য নয় জন এফএসডি রোগে আক্রান্ত ও আক্রান্ত নন এমন নারীর উপর এই পরীক্ষা চালায়। প্রত্যেক নারীর উপর ১২ ঘণ্টা করে সেশন চালানো হয়। 

প্রত্যেক নারীরকে ইলেক্ট্রিকেল নার্ভ থেরাপি দেয়া হয়। এই পরীক্ষার ফলাফলগুলো বেশ সন্তোষজনক ছিল। নয়জন নারীর মধ্যে আট জনই যৌনাঙ্গের উত্তেজনা, অর্গাজমের কিছুটা উন্নতি টের পান। এই গবেষণা প্রতিবেদনটি নিউরোমড্যুলেশন জার্নালে প্রকাশিত হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ