• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

নাসিমের চলে যাওয়ায় শেখ হাসিনা একজন বিশ্বস্ত সহযোদ্ধা হারিয়েছেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, শেখ হাসিনা বলেছিলেন নাসিমের চলে যাওয়ায় আমি আমার একজন বিশ্বস্ত সহযোদ্ধা হারিয়েছি।

নেত্রীর এই উক্তির মধ্য দিয়েই নাসিমের সার্বিক রাজনৈতিক কর্মের বহিঃপ্রকাশ ঘটে। আমরা একসাথে কাজ করতাম, প্রত্যেকটি আন্দোলন সংগ্রামে নাসিম ছিল আমার সহযোদ্ধা। মোহাম্মদ নাসিম ১৪ দলকে জাতীয় পর্যায়ে একটা বিরাট পরিচিতি দিয়ে গেছেন, অসুস্থ শরীর নিয়ে সংগঠন চালিয়ে গেছেন। ওর চলে যাওয়া আমার জন্য বেদনাদায়ক।

মোহাম্মদ নাসিমের স্মরণে ভার্চ্যুয়াল প্লাটফর্মে গতকাল আয়োজিত এক স্মরণসভায় এসব কথা বলেন আমু। আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় ১৪ দলের জাতীয় নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হয় (আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে

এতে অংশ নিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, আমার অত্যন্ত প্রিয় অকুতোভয় সহযোদ্ধা নাসিমের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি, তার অকাল মৃত্যু আমাকে কাঁদিয়েছে। একজন বর্ণাঢ্য রাজনীতিবিদ ছিলেন মোহাম্মাদ নাসিম, আমরা একসাথে আন্দোলন সংগ্রাম করেছি, একসাথে রাজপথে মার খেয়েছি, বিরোধী দলে থাকা অবস্থায় একসাথে নির্যাতিত হয়েছি। তিনি দেশের জন্য, দলের জন্য মূখ্য ভূমিকা পালন করেছিলেন, বারবার কারাবরণ করেছেন। অসুস্থতা নিয়েও সারাদেশ চষে বেরিয়েছেন তিনি। তিনি ছিলেন একজন সফল সংগঠক ও রাজনীতিবিদ।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, পৃথিবীতে খুব কম দেশে দেখা গেছে পিতা-পুত্র একসাথে জেলে গেছেন। পাকিস্তানের আইয়ুব সাহেবের আমলে আন্দোলন করে পাবনায় পিতা জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর সঙ্গে মোহাম্মাদ নাসিমও কারাবরণ করেছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত নাসিম ছিলেন একজন সংগ্রামী ও প্রাণবন্ত রাজনীতিবিদ। অনেক আন্দোলন সংগ্রামে মোহাম্মদ নাসিমকে আমি আমার পাশে পেয়েছিলাম। ১৪ দলের মধ্যে ঐক্য ধরে রাখতে নতুন সমন্বয়ক আমির হোসেন আমু তার অভিজ্ঞতার ভিত্তিতে কাজ করবেন এবং শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, আমাদের ১৪ দলকে ঐক্যবদ্ধ রাখার দৃঢ়তা দেখেছি। দক্ষ সংগঠক ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম। ছাত্রজীবন থেকে শুরু থেকে আন্দোলন সংগ্রামে যুক্ত ছিলেন তিনি।

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল- বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, শ্রদ্ধার সাথে স্মরণ করছি নাসিম সাহেবকে। আমরা তার দেখানো পথে এগিয়ে চলবো নতুন নেতৃত্বের মাধ্যমে।

জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহিদুল ইসলাম বলেন, করোনাকালে চলে যাওয়া সকল নেতাকর্মীদের রুহের মাগফেরাত কামনা করছি। মোহাম্মদ নাসিম একজন সংগ্রামী নেতা ছিলেন। তার নেতৃত্বে আমরা একসাথে কাজ করেছি। লক্ষ্য একটাই একটি সমৃদ্ধশালী বাংলাদেশ।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ১৪ দলের নেতা নাসিমকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। এই সময়ে করোনা জয় করলেও এর পরবর্তী সময় মোকাবিলা করতে ঐক্যের মাধ্যেমে এগিয়ে যেতে হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, আমাদের প্রাণপ্রিয় নেতা মোহাম্মদ নাসিম রেখে গেছেন তার দীর্ঘ কর্মময় রাজনৈতিক জীবন, যা আমাদের অনুকরণীয় ও পাথেয়। তিনি জননেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সিপাহসালার হিসেবে দেশের যেকোনো ক্রান্তিলগ্নে দ্বায়িত্ব পালন করেছেন। তিনি ১৪ দলকে সংগঠিত করেছেন, একটি প্রতিষ্ঠানে পরিণত করেছেন। বিএনপি-জামায়াতের সাম্প্রদায়িক অপরাজনীতির বিরুদ্ধে একটি অসম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা ও শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আমৃত্যু কাজ করে গেছেন। নাসিমদের মৃত্যু নেই, নাসিমরা বেঁচে থাকবেন কর্মময় জীবনে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মো. আব্দুর রহমান বলেন, একজন প্রাণবন্ত মানুষকে প্রয়াত বলতে হবে এটা মেনে নেয়া কষ্টকর। মোহাম্মদ নাসিম ছিলেন অসম্প্রদায়িক আপদমস্তক একজন বর্ণাঢ্য রাজনীতিবিদ, ছিলেন সফল সংগঠক। ছিলেন রাজপথের আন্দোলন সংগ্রামের নায়ক, দেশরত্ন শেখ হাসিনার বিশ্বস্ত সহযোদ্ধা। ভূমিকা রেখেছিলেন ১৪ দলের সাথে আওয়ামী লীগের হয়ে একজন সেতুবন্ধন হিসেবে। আমরা তাকে ভুলবো না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের সৃষ্টির পর থেকে জননেতা মোহাম্মদ নাসিম ১৪ দলকে ঐকবদ্ধ রাখতে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে ১৪ দল ও আওয়ামী লীগের যে ক্ষতি হয়েছে তা কখনও পূরণীয় নয়। সংকটকালে যারা বিরাজনীতিকরণের রাজনীতি করছে, যারা ষড়যন্ত্রের রাজনীতি করছে, যারা বিভিন্ন ধরনের অপপ্রচার চালাচ্ছে এসবের বিরুদ্ধে ১৪ দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ