• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

পাকিস্তানের জঙ্গিবাদ দমনে ভারতকেই ভূমিকা রাখতে হবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ভারতে কোন ধর্মীয় বিভেদ নেই মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাকিস্তানের জঙ্গিবাদ দমনে ভারতকেই কার্যকর ভূমিকা রাখতে হবে।

আহমেদাবাদের স্টেডিয়ামে ভাষণে তিনি আরো বলেন, প্রতিরক্ষা খাতে দেশটিকে সব ধরনের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। আর ভারতের সামগ্রিক উন্নয়নে যুক্তরাষ্ট্রকেই সবচেয়ে বড় অংশীদার হিসেবে উল্লেখ করেন নরেন্দ্র মোদি।

কানায় কানায় পূর্ণ গুজরাটের আহমেদাবাদ শহরের মোতেরা স্টেডিয়াম। এক লাখেরও বেশি মানুষ অপেক্ষায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। স্থানীয় সময় দুপুর ২টার দিকে মঞ্চে আসেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথমেই স্বাগত বক্তব্যে যুক্তরাষ্ট্রের প্রতি ভারত সরকারের কৃতজ্ঞতার কথা তুলে ধরেন মোদি। পরে ট্রাম্প তার ভাষণে নাগরকিত্ব আইন ও কাশ্মীর বিতর্ককে পাশ কাটিয়ে ভারতকে উন্নয়নের এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। 

এ সময় ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘নরেন্দ্র মোদি একজন সফল নেতা। এতো ভোট পেয়ে ভারতের ইতিহাসে আর কোনো দল ক্ষমতায় আসেনি। আমি ভারতের গণতন্ত্র নিয়ে গর্ববোধ করি। দিন দিন ভারত বিশাল অর্থনৈতিক শক্তি হয়ে উঠছে।’ 

সীমান্তে পাকিস্তান জঙ্গিবাদ ছড়াচ্ছে মন্তব্য কোরে তা দমনে ভারতকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বড় ধরনের চুক্তি হতে যাচ্ছে। ভারত আমাদের ব্যবসায়িক অংশীদার। তাদের নিরাপত্তার জন্য আমরা সব রকম সেবা দেবো। আমাদের সেনাবাহিনী বিশ্বের সেরা। আমরা সামরিক সরঞ্জাম যেমন যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র, প্রতিরক্ষা ব্যবস্থা ভারতকে দিতে পারি। তারা এ অঞ্চলের শান্তির জন্য কাজ করবে।’

ট্রাম্পের বক্তব্য শেষে ফের মোদি কথা বলেন। ওয়াশিংটনকে নয়াদিল্লির সেরা বন্ধু হিসেবে উল্লেখ করেন তিনি।

সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করেন ট্রাম্প। এ সময় তাকে স্বাগত জানান মোদি। 
বিমানবন্দরে ট্রাম্পকে রাজকীয় লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। এরপরই যান গান্ধী আশ্রমে। প্রথমবারের মতো দুদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে গেলেন তিনি। তার সঙ্গে রয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ও জামাতা জ্যারড ক্রুজনাও।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ