• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করলে আন্দোলনের হুমকি হকারদের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৯  

কোনো পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ করলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ নামে একটি সংগঠন। 

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন থেকে এ হুমকি দেয় তারা। সেখানে সংগঠনটির কেন্দ্রীয় ও মহানগর নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

সংগঠনটির অভিযোগ, অবৈধ জায়গা নিয়ে প্রভাবশালী মহল ব্যবসা-বাড়ি করলেও তাদের কিছু বলে না সিটি করপোরেশন। কিন্তু, গরিব-অসহায় মানুষ রুটি-রুজির আশায় ছোট পরিসরে ব্যবসা করলেই তাদের উচ্ছেদ করা হয়। অনৈতিকভাবে তাদের জরিমানা করা হয়, যা মেনে নেওয়া যায় না। 

মানববন্ধনে বক্তারা বলেন, হকাররা সরকারকে রাজস্ব দিয়ে যৌক্তিকভাবে বসতে চায়। তারা রাস্তার কোনো যানবাহন আটকে ব্যবসা করে না। এরপরও তাদের কাছ থেকে বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মীরা হাজার হাজার টাকা চাঁদাবাজি করে। অন্যদিকে, প্রধানমন্ত্রীর কথা অগ্রাহ্য করে সিটি করপোরেশন কোনো পুনর্বাসন ছাড়াই হকার উচ্ছেদে নেমেছে। 

সংগঠনটির সভাপতি আবুল হোসেন বলেন, ২০০৬ সালে একনেক সভায় প্রধানমন্ত্রী হকারদের পুনর্বাসন করে উচ্ছেদের কথা বলেছিলেন। কিন্তু, ঢাকার দুই সিটির মেয়র হকার উচ্ছেদের প্রতিযোগিতায় নেমেছেন। তারা নিরীহ হকারদের কাছ থেকে জরিমানার নামে টাকা আদায় করছেন। তাদের ব্যবসা ধ্বংসের মাধ্যমে একটি পরিবারকে ধ্বংস করে দিচ্ছেন। 

তিনি বলেন, এভাবে হকার উচ্ছেদ করলে আমরা মেয়রদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবো। তাই, আমার হকার ভাইদের পুনর্বাসন করে উচ্ছেদ করুন। 

সংগঠনটির সভাপতি কামাল সিদ্দিকী বলেন, হকার উচ্ছেদের নামে একটি শ্রেণীকে ধ্বংস করা মানা হবে না। 

তিনি দাবি করেন, বুধবার (২৩ অক্টোবর) বায়তুল মোকাররমের সামনে অন্যায়-অযৌক্তিকভাবে এক হকারকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মতিঝিল হলিডে মার্কেট থেকে হাজার হাজার টাকা চাঁদাবাজি করেন ‘ছোট সম্রাটরা’। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে থানা ঘেরাও কর্মসূচি পালন করার ঘোষণা দেন তিনি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ