• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

প্রস্তুত হন টি-টোয়েন্টি উৎসব দেখতে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৮ জুলাই ২০২০  

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ২০২০ সালকে বলা হচ্ছিল টি–টোয়েন্টির বছর। প্রতিটি দল বছরের শুরু থেকে এগোচ্ছিল টি–টোয়েন্টি বিশ্বকাপকে লক্ষ্য করে। সব এলোমেলো করে দিল এক ক্ষতিকর ভাইরাস! অস্ট্রেলিয়ায় কুড়ি–বিশের রোমাঞ্চে ডুব দেওয়ার সুযোগ দিল না কোভিড-১৯ মহামারি।

কিন্তু ভাইরাস কি আর মানুষের ভালোবাসা, উদ্ভাবনী চিন্তা কিংবা উদ্যোগকে থামিয়ে রাখতে পারে? করোনাবিরতি কাটিয়ে এ মাসের শুরুতেই ইংল্যান্ড–ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে।

দুদিন পর ফিরবে ওয়ানডে ক্রিকেটও। ক্রিকেটপ্রেমীদের জন্য আরও সুখবর আছে। আগামী মাস থেকে শুরু হচ্ছে এক সঙ্গে দুটি টি–টোয়েন্টি উৎসব। আগামী চার মাসে হতে যাচ্ছে তিনটি বড় ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি টুর্নামেন্ট। ২০২০ সালটা তাহলে টি–টোয়েন্টির বছরই থাকছে!

ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল) ক্যারিবীয় প্রিমিয়ার লিগের ড্রাফট হয়ে গেছে এ মাসের শুরুতে। আগামী মাসে শুরু হচ্ছে সিপিএলের অষ্টম পর্ব। ছয় দলের টুর্নামেন্টের সূচিও এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। সিপিএল শুরু হচ্ছে ১৮ আগস্ট।

প্রথম দিনে ট্রিনবাগো নাইট রাইডার্স খেলবে গায়ানা আমাজন ওয়ারিয়র্সের সঙ্গে। আর বার্বাডোজ মুখোমুখি হবে সেন্ট কিটসের। করোনার কারণে এবার টুর্নামেন্টটি হচ্ছে শুধু মাত্র ত্রিনিদাদের দর্শকশূন্য দুটি মাঠে। টুর্নামেন্ট শেষ ১০ সেপ্টেম্বর।

লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) মহামারির ধাক্কা সামলে ক্রিকেট ফেরাতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের মতো ভীষণ তৎপর শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডও (এসএলসি)। জুলাইয়ে তিন টেস্ট খেলতে বাংলাদেশ যাবে লঙ্কায়—এ অপেক্ষায় ছিল এসএলসি।

গত মাসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এসএলসিকে ‘না’ করে দেওয়ায় তারা এখন পুরোপুরি মনোযোগী লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) আয়োজনের। প্রথমবারের মতো এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তুতি প্রায় শেষ দিকে। এরই মধ্যে এসএলসি সম্ভাব্য তারিখও জানিয়েছে। লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু ২৮ আগস্ট, শেষ ২০ সেপ্টেম্বর।

শ্রীলঙ্কার চার ভেন্যুতে মোট পাঁচ দল (কলম্বো, ক্যান্ডি, গল, ডাম্বুলা ও জাফনা শহরের নামে) অংশ নেবে এলপিএলে। এসএলসি জানিয়েছে, এরই মধ্যে ৭০ আন্তর্জাতিক ক্রিকেটার ও ১০ জন নাম করা বিদেশি কোচ আগ্রহ দেখিয়েছেন এপিএলের ব্যাপারে। এলপিএলের কারণেই বেশ কয়েকজন শ্রীলঙ্কান খেলোয়াড়কে সিপিএল খেলার অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি এসএলসি।

জুলাইয়ে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত হয়ে গেলেও আবারও দুই বোর্ড এটি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। এলপিএলের কারণে সেপ্টেম্বরে যে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর সম্ভব নয়, সেটি বোঝাই যাচ্ছে। টি–টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ায় অক্টোবরে হতে পারে মুমিনুলদের শ্রীলঙ্কা সফর।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এবার আগস্ট–সেপ্টেম্বর–অক্টোবর যেন টি–টোয়েন্টি মৌসুম! সিপিএল–এলপিএল শেষ না হতেই শুরু হয়ে যাবে আইপিএল–ধামাকা।

মার্চে কোভিড–১৯ মহামারির কারণে স্থগিত হলেও সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এ বছরেই আইপিএল আয়োজনের সব প্রস্তুতি নিতে শুরু করেছে। করোনার কারণে টুর্নামেন্টটা চলে যাচ্ছে মরুর দেশ আরব আমিরাতে। বিসিসিআই জানিয়েছে, টুর্নামেন্ট শুরু ১৯ সেপ্টেম্বরে, শেষ ৮ নভেম্বর। মরুর দেশে আইপিএল উৎসব দেখতে আবুধাবি, দুবাই আর শারজায় চোখ থাকবে কোটি দর্শকের।

এতগুলো টি–টোয়েন্টি টুর্নামেন্ট দেখার পর বিশ্বকাপ স্থগিত হওয়ার আফসোস নিশ্চয়ই কিছুটা কমবে!

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ