• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ফিরে দেখা : পর্যটন শিল্পের উন্নয়নে সরকারের সফলতা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। রুপকল্প ২০২১ এবং একশ’ বছরের ডেল্টা প্লানকে সামনে রেখে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের মহান রুপকার, গণতন্ত্রেও মানসকন্যা শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারা ও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে দেশ থেকে দূর হয়েছে ক্ষুধা-দারিদ্র্য-বেকারত্ব। শিক্ষা, কৃষি, শিল্প, ভৌত অবকাঠামো নির্মাণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠাসহ দেশের প্রতিটি সেক্টরে হয়েছে অভূতপূর্ব উন্নয়ন। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। 

পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে দিনাজপুর, কুয়াকাটা, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, রংপুর, রাঙ্গামাটি সিলেটের জাফলং ও চট্টগ্রামে পর্যটন সুবিধাদি প্রবর্তন ও সংস্থার সকল ইউনিটকে ডিজিটালাইজড করতে ১২টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন। কুয়াকাটায় পর্যটন মোটেল ও ইয়ুথ ইন নির্মাণ। কিশোরগঞ্জ জেলার মসুয়ায় অবস্থিত সত্যজিৎ রায়ের জমিদার বাড়িতে পর্যটন সুবিধাদি প্রবর্তন। চাঁপাইনবাবগঞ্জ জেলার সোনামসজিদ এলাকায় পর্যটন কমপ্লেক্স নির্মাণ। রাজশাহী পর্যটন মোটেলের সংস্কার ও উন্নয়ন। রংপুর পর্যটন মোটেলের সংস্কার ও উন্নয়ন। দিনাজপুর পর্যটন মোটেল এর উর্ধ্বমুখী স¤প্রসারণ কাজ সম্পন্ন। দিনাজপুরের কান্তজির মন্দিরের সন্নিকটে পর্যটন সুবিধাদি প্রবর্তন করা হয়েছে। আগারগাঁওস্থ শেরেবাংলা নগরে পর্যটন ভবন নির্মাণের কাজ শ্রীঘই শুরু করা হবে। সিলেটের জাফলং-এ পর্যটন সুবিধাদি বৃদ্ধিতে ৪টি আবাসিক কক্ষ, ৫০০ আসন বিশিষ্ট রেস্তোরা ও ২টি ওয়াস রুম নির্মাণ। রাঙ্গামাটিতে নতুন পর্যটন মোটেল নির্মাণ। চট্টগ্রামস্থ মোটেল সৈকতের স্থলে নতুন পর্যটন মোটেল নির্মাণ। দেশের ২৮টি স্থানে  পর্যটন সুবিধাদি নির্মাণ/উন্নয়নসহ সাইনেজ স্থাপন করা হচ্ছে। পর্যটনকে নিরাপদ ও নির্বিঘ্ন করতে ট্যুরিস্ট পুলিশ গঠন।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রধান কার্যালয়ের সকল বাণিজ্যিক ইউনিট ডিজিটাল সিস্টেম/ অটোমেশন এর আওতায় আনয়ন করা হয়েছে। অনলাইন রিজার্ভেশন পদ্ধতি চালু, এনএইচটিটিআই-এর অনলাইন ভর্তি প্রক্রিয়া চালু, ক্রেডিট কার্ড পদ্ধতির প্রবর্তন ও ব্যবসা উন্নয়নের লক্ষ্যে প্রিভিলেজ কার্ড প্রবর্তন করা হয়েছে। বাংলাদেশ পর্যটন বোর্ড আইন ২০১০ প্রণয়ন। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড গঠন এবং ১ সেপ্টেম্বর ২০১০ তারিখ থেকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। ট্যুরিজম বোর্ড প্রতিষ্ঠার পর থেকেই ব্যাপক প্রচার ও বিপণনের লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড পর্যটন স্পটগুলোর উন্নয়ন কার্যক্রম শুরু করে। লালমনিরহাট জেলার তিস্তা ব্যারেজ এলাকায় পিকনিক শেড তৈরি করা হয়। কুষ্টিয়ায় লালন একাডেমিতে পর্যটকদের জন্য ভৌত সুবিধাদি প্রবর্তনের উদ্যোগ নেওয়া হয়। নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায় অবস্থিত লাঙলবন্দ তীর্থস্থান সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের একটি পবিত্র ধর্মক্ষেত্র তথা ঐতিহ্যবাহী পর্যটন আকর্ষণ কেন্দ্র বিবেচনা করে তীর্থস্থানের ঘাট ও অন্যান্য স্থাপনা মেরামত ও সংস্কার করা হয়। পর্যটন সম্পর্কিত খবরাখবর ডিজিটাল মাধ্যমে বেশি মানুষের কাছে পৌঁছে দিতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের একটি নিজস্ব মোবাইল অ্যাপস তৈরি; সোসাল মিডিয়াসহ বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারনার মাধ্যমে দেশী-বিদেশী পর্যটকগণের নিকট দেশের পর্যটন শিল্পের পরিচিতি বৃদ্ধি পাচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ