• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত সিন্ধিয়াঘাট রেস্টহাউজটি সংরক্ষণের উদ্যোগ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সিন্ধিয়াঘাট নৌ-রেস্ট হাউজটি পুরোনা আদলে রেখে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার (১৬ আগস্ট) বেলা ১১টায় কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও গোপালগঞ্জ-০১ আসনের সংসদ সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান সিন্ধিয়াঘাট নৌ-রেস্ট হাউজ পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীদের এ নির্দেশনা দেন।

একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে জাতির পিতার স্মৃতি বিজড়িত সিন্ধিয়াঘাট নৌ-রেস্ট হাউজটির কাজ শেষ করার জন্য জোর তাগিদ দেন। দীর্ঘদিন সংস্কারের অভাবে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত রেস্ট হাউজটি জরাজীর্ণ হয়ে পড়েছিল। এখন বঙ্গবন্ধুর স্মৃতি ধরে রাখতে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে নির্মাণ করা হবে সীমানা প্রাচীর। লাগানো হবে শোভাবর্ধনকারী গাছ। নদীর তীর সংরক্ষণ করে নির্মাণ করা হবে ওয়াকওয়ে। একই সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করা হবে।  

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ বৈদ্য বলেন, রেস্ট হাউজটি সংস্কারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সময় বঙ্গবন্ধু সিন্ধিয়াঘাট রেস্ট হাউজের যে চেয়ারে বসতেন বা যেসব জিনিস ব্যবহার করতেন সেসব জিনিসপত্র তাদের কাছে সংরক্ষিত রয়েছে। রেস্ট হাউজটি পুরানো আদলে ফেরানোর পর বঙ্গবন্ধু ব্যবহুত জিনিসপত্র স্মৃতি হিসেবে রাখা হবে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপি বলেন, দেশ স্বাধীনের আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনিক কাজে ও আদালতে হাজিরা দিতে নৌপথে টুঙ্গিপাড়া থেকে ফরিদপুর যেতেন। টুঙ্গিপাড়া থেকে নৌপথে এমবিআর চ্যানেল হয়ে মুকসুদপুরের সিন্ধিয়াঘাট রেস্ট হাউজে যাত্রা বিরতি ও রাত্রিযাপন করতেন তিনি। সে সময় সিন্ধিয়াঘাট নৌ-ফাঁড়ির পুলিশ ও স্থানীয় গ্রাম পুলিশ সারারাত জাতির পিতার পাহারায় থাকতেন। পরদিন তিনি ওই রেস্টহাউজ থেকে আবার নৌপথে ফরিদপুর গিয়ে মামলায় হাজিরা দিতেন।

এ সময় গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ বৈদ্য, উপ-বিভাগীয় প্রকৌশলী মীর শাহিনুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী অরুন কুমার চক্রবর্তী, শরিফুল ইসলাম, মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আতিকুর রহমান মিয়া, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম শিকদার, স্থানীয় গোহালা ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ