• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বসন্তে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেবেন যেভাবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

শীতের বিদায়ী ঘণ্টা বাজছে। সেইসঙ্গে চারদিকে রোদের তীব্রতাও বাড়ছে। ঋতুবদলের এ সময় শরীরের পাশাপাশি ত্বকও হয়ে পড়ে অসুস্থ। এজন্য শরীর সুস্থ রাখার পাশাপাশি এ সময় ত্বকের যত্ন নেওয়াও জরুরি। না হলে ত্বক কালচে ও শুষ্ক হয়ে যেতে পারে।

কারণ শীতের রুক্ষ-শুষ্ক ভাব কেটে গেলেও এ সময় চামড়া আরও খসখসে হয়ে যায়। শুধু তাই নয়, গরমে ত্বকে অনেক সানট্যান পড়ে যায়। তাই এ সময় যদি ঠিকমতো যত্ন না নেওয়া হয়; তাহলে ত্বক বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়।

jagonews24

যেমন- গরম আবহাওয়ায় ত্বকে ব্রণ-ফুসকুড়ি উঠতে থাকে। এ ছাড়াও সঠিক উপায়ে ত্বকের যত্ন না নিলে ত্বকের শুষ্কভাবে বেড়ে গিয়ে চামড়া ফেটে যেতেও পারে।

তাই গ্রীষ্মের শুরু থেকেই ত্বকের প্রতি যত্নশীল হোন। জেনে নিন এ সময় সঠিক উপায়ে ত্বকের যত্ন নেওয়ার কিছু কৌশল-

>> বাইরে থেকে বাড়ি ফিরেই আগে মুখে ফেসওয়াশ ব্যবহার করে ভালো করে ত্বক পরিষ্কার করুন। এতে বাইরের ধুলোবালি ত্বক থেকে বেরিয়ে যায়।

>> এরপর ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এ ছাড়াও ত্বকের যত্নে টোনার বা সিরামও ব্যবহার করতে পারেন।

jagonews24

>> সপ্তাহে অন্তত ৩-৪ দিন স্ক্রাব করুন। গরমে ত্বক ঘেমে ময়লা জমতে থাকে। দীর্ঘদিন স্ক্রাব না করলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। এজন্য দাগ-ছোপ দূর করতে অবশ্যই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে স্ক্রাব করুন।

>> বাড়ি থেকে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মেখে বের হবেন। তাহলে সানট্যান পড়বে না শরীরে।

এ সময় ত্বকের যত্নে যেসব ফেসপ্যাক ব্যবহার করবেন-

>> গরম আবহাওয়ার এ সময় যারা ব্রণ-ফুসকুড়ির সমস্যায় ভুগছেন; তারা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এ ছাড়াও মুখে বেসন ও হলুদ মিশিয়েও ব্যবহার করতে পারেন।

>> আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে অ্যাভোকাডোর সঙ্গে দুধ ও মধুর মিশ্রণ ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

jagonews24

>> তৈলাক্ত ত্বক যাদের; তারা মুলতানি মাটির সঙ্গে কমলার রস মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে শসার রস মিশিয়ে নিলে আরও ভালো ফল পাওয়া যায়।

>> নরমাল স্কিনের জন্য বেসন, দুধ ও মধুর মিশ্রণ খুব উপকারী।

>> স্ক্র্যাবের জন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে ত্বক ৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ