• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বুয়েটকে পেছনে ফেলে প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন ঢাবি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

যুক্তরাষ্ট্রে আগামী ১ মার্চ থেকে স্মার্টফোন রপ্তানি করবে বাংলাদেশ। এ তথ্য জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। তরুণ প্রজন্মকে প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে শনিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে হয়ে গেলো জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০২০। এবারের প্রতিযোগিতায় ১৫০ প্রতিযোগিকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।
কম্পিউটার বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে প্রোগ্রামিং; যা দিয়ে তৈরি হয় সফটওয়্যার। জটিল নানা সমস্যা সমাধানে কম্পিউটারকে ব্যবহার করা হয় সফটওয়্যারের মাধ্যমেই।
প্রযুক্তি নির্ভর বিশ্বে সাইবার হুমকিসহ প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন নতুন চ্যালেঞ্জ। সমস্যা সমাধানে চলছে বিস্তর গবেষণা। আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় ১৯৯৮ সাল থেকেই প্রস্তুত করা হচ্ছে ভবিষ্যত প্রজন্মকে।
এরই ধারাবাহিকতায় শনিবার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে আয়োজিত হলো জাতীয় কলজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০। যেখানে ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০টি টিম চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয়।
বিকেলে মাল্টি পারপাস হলে ঘোষণা দেয়া হয় বিজয়ীদের নাম। এ বছর বুয়েটকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
বিজয়ীরা বলেন, এটা আমাদের জন্য বিশেষ মুহূর্ত। সত্যি আনন্দিত আমরা। 
এরআগে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রযুক্তিখাত সংশ্লিষ্টরা, সরকারকে তৃণমূলে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করার তাগিদ দেন। সরকারের নানা উদ্যোগ তুলে ধরেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 
তিনি বলেন, দেশের ১৫০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষ ল্যাব স্থাপন করবে সরকার। 
২০২১ সালে প্রথমবারের মতো প্রোগ্রামিং প্রতিযোগিতার বিশ্ব আসর ‘ইন্টারন্যাশনাল কলজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট’ আয়োজন করবে বাংলাদেশ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ