• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ভাইরাস প্রতিরোধে মহানবী (সা.) যা করতে বলেছেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

যে কোনো ধরনের ভাইরাস বা রোগের মহামারী থেকে বাঁচতে মহানবী হযরত মুহম্মদ (স.) তার উম্মতকে বেশ কিছু দিকনির্দেশনা দিয়েছেন। এ বিষয়ে জনপ্রিয় ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে এসে কথা বলেন।

আজহারী বলেন, করোনা থেকে বাঁচতে আল্লাহর রাসুলের বিখ্যাত গাইডলাইন হলো- কোনো এলাকার লোকজন যদি মহামারীতে আক্রান্ত হয়, আল্লাহর রাসুল সেখানে যেতে নিষেধ করেছেন। আবার যারা আক্রান্ত তাদের সেখান থেকে বের হতে নিষেধ করেছেন।

তিনি বলেন, সহিহ মুসলিমের বর্ণনায় আল্লাহর রাসুল বলেছেন, ‘সেখান থেকে তোমরা ভয়ে পালিয়ে যেও না। যে এলাকা মহামারী আক্রমণ করেছে, সে এলাকায় তোমরা প্রবেশ করো না’।

আজহারী বলেন, করোনা মহামারী আকার ধারণ করার পর বিশ্বব্যাপী আল্লাহর রাসুলের এই গাইডলাইন ফলো করতে দেখছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টগুলোতে বলা হয়েছে, কেউ যেন আক্রান্ত এলাকা বা দেশগুলোতে প্রবেশ না করে। এবং সব সরকারই এই নিয়মের মধ্যে চলে এসেছে।

তিনি আরও বলেন, ‘তারা শহরগুলো লকডাউন করেছে। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করেছে। এবং আক্রান্ত এলাকায় কোনো টুরিস্ট বা ব্যবসায়ীর প্রবেশ বন্ধে সব ধরনের ভিসা বাতিল করেছে। সেখানে প্রবেশ ও বের হওয়া নিষেধ করা হয়েছে। যেটাকে আমরা কোয়ারেন্টিইন বলছি। যেখানে ১৪ দিন থাকতে বলা হচ্ছে।’

‘তাই আল্লাহর রাসুলের পক্ষ থেকে এটি হলো টাইমলেস গাইডলাইন যে, আক্রান্ত এলাকায় প্রবেশও করা যাবে না, বের হওয়াও যাবে না।’

আজহারী বলেন, করোনারোধে এই যে পদ্ধতি বিশ্ব অনুসরণ করছে এটি আল্লাহর রাসুল দেড় হাজার বছর আগেই শিখিয়ে দিয়ে গেছেন।

‘কাজেই আক্রান্ত এলাকায় আমরা যেন কখনও না যাই এবং যারা আক্রান্ত হয়েছেন তারা বের হয়ে যারা সুস্থ আছেন তাদের সঙ্গে না মেশে।’

করোনা প্রতিরোধে সরকার ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা যে পরামর্শ দিচ্ছেন সেগুলো মেনে চলারও আহ্বান জানান জনপ্রিয় এই ইসলামি বক্তা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ