• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

মুমিনুলের বিদায়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

একের পর এক টেস্টে হারের বৃত্তে ঘুরতে থাকা বাংলাদেশ ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে স্বরূপে ফিরেছে। জিম্বাবুয়ে দুর্বল দল হলেও এই পারফর্মেন্স টাইগারদের আত্মবিশ্বাস দেবে। মুমিনুল আর মুশফিক মিলে চতুর্থ উইকেটে গড়েছেন ২২২ রানের রেকর্ড জুটি। এতো দিন টেস্টে দুটি করে দুইশ রানের জুটি ছিল তামিম ইকবাল ও ইমরুল কায়েস এবং মুমিনুল হক ও মুশফিকুর রহিম জুটির। দুই ওপেনারের জুটিকে এবার ছাড়িয়ে গেলেন মুমিনুল ও মুশফিক। অধিনায়ক মুমিনুল ২৩৪ বলে ১৩২ রান করে আউট হলে এই জুটি ভাঙে। বাংলাদেশ ৩৯৪/৪। লিড ১২৯ রানের।

আজ সকাল থেকেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন গতকালের অপরাজিত দুই ব্যাটসম্যান মুমিনুল হক আর মুশফিকুর রহিম। দিনের প্রথম সেশনেই ক্যারিয়ারর ৯ম এবং অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। এজন্য তিনি খেলেছেন ১৫৬ বল, হাঁকিয়েছেন ১২টি বাউন্ডারি। সাবলীল ব্যাটিংয়ে ৯৫ বলে ফিফটি করে ফেলেন মুশফিকও। দ্রুত ঘুরতে থাকে রানের চাকা।

নিরাপত্তার কারণে পাকিস্তানে অনুষ্ঠিত রাওয়ালপিন্ডি টেস্টে খেলেননি মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে তাকে নেওয়া হবে কিনা এ নিয়ে দ্বিধায় ছিলেন কোচ এবং নির্বাচকেরা। কিন্তু মি. ডিপেন্ডেবলকে নিয়ে শেষ পর্যন্ত কোনো দ্বিধা ছিল না দলের। মাঠে ফিরেই দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছেন মুশফিক। হোক না সেটা জিম্বাবুয়র বিপক্ষে, তাতে কী? ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরি হাঁকাতে তিনি খেলেছেন ১৬০ বল, হাঁকিয়েছেন ১৮টি বাউন্ডারি।

৩ উইকেটে ২৪০ রান তুলে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছিল বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসের শুরুতেই ভিক্টর নাউচির বলে তরুণ সাইফ ফিরেছেন মাত্র ৮ রান করে। এরপর নাজমুলের সঙ্গে জুটিতে ৭৮ রান আসতেই ডোনাল্ড ত্রিপানোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন ৮৯ বলে ৭ বাউন্ডারিতে ৪১ রান করা তামিম ইকবাল। ক্যারিয়ারের প্রথম ফিফটি করা নাজমুল ১৩৯ বলে ৭ চারে ৭১ রানের ইনিংস খেলে টিশুমার শিকার হন। মুশফিকুর রহিমের সঙ্গে অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটিতে দিনের বাকি সময় নির্বিঘ্নে কেটে যায়।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ২২৬ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে। দলীয় ৭ রানে প্রথম উইকেট হারানোর পর ১১১ রানের জুটি গড়েন প্রিন্স মাসভাউরে (৬৪) এবং অধিনায়ক ক্রেইগ আরভিন। বিপজ্জনক ব্রেন্ডন টেইলর (১০), সিকান্দার রাজা (১৮) বড় ইনিংস খেলতে পারেননি। তবে সবার বিপরীতে দাঁড়িয়ে ২১৩ বলে ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন ক্রেইগ আরভিন। দ্বিতীয় দিন প্রথম সেশনেই অল-আউট হয় জিম্বাবুয়ে। ৪টি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ আর নাঈম হাসান। ২টি নিয়েছেন তাইজুল।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ