• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

যে কারণে বার্সাকে বিদায় জানালেন মেসি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

ঘটতে যাচ্ছে ফুটবল বিশ্বের সব থেকে বড় দুর্ঘটনা। বার্সেলোনা ছাড়ছেন বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। তিনি এই ক্লাবে নথাকবেন না বলে নিজেই জানিয়ে দিয়েছেন। আর মেসির এই সিদ্ধান্তের খবরে গরম হয়ে উঠেছে বিশ্বের গণমাধ্যমগুলো। কি কারণে বার্সা ছাড়ছেন মেসি। এটাই বর্তমান ফুটবল বিশ্বের সব থেকে বড় প্রশ্ন। 

এ বিষয়ে ফুটবলের জনপ্রিয় গণমাধ্যম গোল ডট কম জানিয়েছে, করোনা মহামারির কারণে ক্লাব যে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে তা থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা। তাছাড়া বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যানের ভবিষ্যৎ পরিকল্পনা মেসির মনে ধরেনি। বর্তমান দল নিয়েও তিনি অসন্তুষ্ট ছিলেন। তাছাড়া জার্মানির শক্তিশালী ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে নাস্তানাবুদ হয়ে ঐতিহ্যবাহী ক্লাবটির ইমেজ আরও ক্ষুণ্ণ হয়েছে। আর এসব ক্ষতি থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা।

এ ছাড়া আরো একটি বড় কারণ রয়েছে যেটি হলো, বার্সা বোর্ডের সঙ্গে মেসির বনিবনা হচ্ছিল না। এর আগে মেসির কয়েকটি সাক্ষাৎকারেও বিষয়টি উঠে আসে। ক্লাবটির প্রেসিডেন্ট মারিয়া বার্তোমেউ চাচ্ছেন, বুড়োদের ছেঁটে ফেলে নতুন দল তৈরি করতে, যেখানে মেসিকেও রাখছেন তিনি।

বলা হচ্ছে, মেসির জন্য বিদায়ী মানপত্রের খসড়া তৈরি করেই রেখেছে বার্সা, যা প্রেসিডেন্ট বার্তোমেউয়ের ড্রয়ের সংরক্ষিত আছে এখন। গত কয়েকদিন স্প্যানিশ গণমাধ্যমে এমনই তথ্য উঠে আসে। 

তবে বার্সা প্রেসিডেন্টের একেবারে উল্টো মত নতুন কোচ কোম্যানের। তিনি গণমাধ্যমে সরাসরি বলেছিলেন, নতুন পরিকল্পনা বাস্তবায়নে মেসিকে সঙ্গে নিয়েই এগুতে চান। বিশ্বসেরা খেলোয়াড়কে হাতছাড়া করতে চান না।

মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনার নিউওয়েলস ওল্ড বয়েস ক্লাব থেকে বিনা ট্রান্সফার ফিতে যোগ দেন ন্যু ক্যাম্পে। ২০০২ সাল থেকে বার্সা যুবদলের হয়ে শুরু করেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার।

বার্সেলোনা যুবদল থেকে ২০০৩ সালে যোগ দেন অনূর্ধ্ব-১৬ দলে। এরপর একে একে বার্সা অনূর্ধ্ব-১৯, বার্সা সি দল, বার্সা বি দলের হয়ে খেলা সম্পন্ন করে ২০০৫ সালে ১ জুলাই ডাক পান বার্সার মূল দলে। এরপর থেকেই দু’পায়ের জাদুতে মুগ্ধ করে রেখেছিলেন পুরো বিশ্বকে। 
মেসি বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচ খেলে গোল করেছে ৬৩৪টি।

এদিকে মেসির এই চলে যাওয়া সহজভাবে নিতে পারছেন না সমর্থকরা।  খবর বের হওয়ার সঙ্গে সঙ্গে জমায়েত হয়েছে ন্যু ক্যাম্পের বাইরে। চলছে বিক্ষোভ, আন্দোলন। ‘মেসি তুমি চলে যেও না’, ‘মেসি তুমি থেকে যাও’, ‘বার্তোমেউয়ের পদত্যাগ চাই’, এমনও হাজারো স্লোগানে মুখরিত ক্যাম্প ন্যু প্রাঙ্গণ। মেসিকে বার্সেলোনায় রাখতে বার্সা ক্লাব সভাপতির পদত্যাগ চেয়ে ক্লাবটির সামনে বিক্ষোভ করছে সমর্থকরা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ