• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

যে নিয়মে মুম্বাই-পাঞ্জাবের ম্যাচে হলো দুটি সুপার ওভার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

ক্রিকেট ইতিহাসের সেরা ম্যাচের উপাধি পেয়েছিল ২০১৯ বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ম্যাচ হয়েছিল টাই। এরপর সুপার ওভারও হলো টাই। শেষ পর্যন্ত বাউন্ডারির হিসেবে ইংল্যান্ডকে জয়ী ঘোষণা করেছিল আইসিসি।

যে নিয়মে ইংল্যান্ডকে বিশ্বচ্যাম্পিয়নের মুকুট পরানো হয়েছিল, সেই নিয়মটামোটেও পছন্দ হয়নি বিশেষজ্ঞদের। এ নিয়ে শুরু হয়েছিল তুমুল সমালোচনা। যে কারণে, বাউন্ডারির নিয়মটাই পাল্টে ফেলা হয়ে।

রোববার রাতে আইপিএলের ইতিহাসেই নয় শুধু ক্রিকেট ইতিহাসেই অন্যতম সেরা ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেলো মুম্বাই ইন্ডিয়ান্স আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে। যেখানে হলো দুটি সুপার ওভার। টান টান উত্তেজনার মধ্যে দুই সুপার ওভারের পর নিষ্পত্তি হলো ম্যাচের। এই প্রথম ক্রিকেট ইতিহাসে একই ম্যাচে দুটি সুপার ওভারের রেকর্ড সৃষ্টি হলো।

সবচেয়ে বড় কথা একই দিনে তিনটি সুপার ওভার। দুই ম্যাচের দুটিই নিষ্পত্তি হলো সুপার ওভারে গিয়ে। শেষটিতে তো সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে মুম্বাই আর পাঞ্জাব।

প্রথম সুপার ওভারে প্রথমে ব্যাট করে বুমরার বিষাক্ত ডেলিভারিতে ৫ রানের বেশি তুলতে পারেনি পাঞ্জাব। লোকেশ রাহুল এবং নিকোলাস পুরানকে আউট করে স্বল্প রানে প্রতিপক্ষকে বেঁধে রাখেন বুমরা। জবাবে ইয়র্কারের পর ইয়র্কারে মুম্বাইকেও ৫ রানের বেশি তুলতে দেননি মোহাম্মদ শামি।

দুই ভারতীয় বোলারের ধুন্দুমার লড়াই যেন সেরা বিজ্ঞাপন হয়ে থাকলো সুপার সানডেতে। শেষ বলে ২ রান নিতে উদ্যত কুইন্টন ডি’কককে অসাধারণ দক্ষতায় রান-আউট করে নজর কাড়েন রাহুলও। প্রথম সুপার টাই হওয়ার ফলে অগত্যা ইতিহাস তৈরি করে ম্যাচ গড়ায় দ্বিতীয় সুপার ওভারে।

২০১৯ বিশ্বকাপ ফাইনালের স্মৃতি উসকে দিয়ে অনেকে ভেবেছিলেন হয়তো বাউন্ডারি গণনা হবে; কিন্তু পরিবর্তিত নিয়মে তা হয়নি। তবে দ্বিতীয় সুপার ওভার শুরু হওয়ার আগে ম্যাচ অফিসিয়াল এবং কমেন্ট্রি বক্সে জোর আলোচনা চলে নতুন নিয়ম নিয়ে। দীর্ঘ আলোচনার পর দেখা যায় ব্যাট হাতে মাঠে নামছেন কাইরন পোলার্ড এবং হার্দিক পান্ডিয়া।

অন্যদিক বল হাতে ক্রিস জর্ডান। অর্থাৎ, প্রথম সুপার ওভারে প্রথমে ব্যাট করা পাঞ্জাবকে আইসিসি’র নিয়ম অনুযায়ী এক্ষেত্রে প্রথমে বল করা বাধ্যতামূলক ছিল। ঐতিহাসিক দ্বিতীয় সুপার ওভার শুরুর আগে আম্পায়ারদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান তথা পাঞ্জাব কোচ অনিল কুম্বলে।

আইপিএলের ওয়েবসাইটে এখনও জ্বলজ্বল করছে পুরনো নিয়মই। তাই একনজরে দেখে নেওয়া যাক একই ম্যাচে দ্বিতীয় সুপার ওভারের জন্য আইসিসি’র কী বলা হয়েছে...।

১. সুপার ওভার অমিমাংসিত হলে পুনরায় সুপার ওভার খেলা হবে যতক্ষণ না একজন বিজয়ী নির্ধারিত হচ্ছে।
২. পূর্ববর্তী সুপার ওভার শেষ হওয়ার ৫ মিনিটের মধ্যেই শুরু করতে হবে পরবর্তী সুপার ওভার।

৩. পূর্ববর্তী সুপার ওভারে পরে ব্যাট করা দল পরবর্তী সুপার ওভারে প্রথমে ব্যাট করার সুযোগ পাবে।
৪. পূর্ববর্তী সুপার ওভার মাঠের যে প্রান্তে শেষ হয়েছিল তার বিপরীত প্রান্ত থেকে পরবর্তী সুপার ওভারে বোলিং শুরু হবে।

৫. পূর্ববর্তী সুপার ওভারে আউট হওয়া কোনও ব্যাটসম্যান যেমন পরবর্তী সুপার ওভারে ব্যাট করতে পারবে না, ঠিক তেমনই পূর্ববর্তী সুপার ওভারে ডেলিভারি করা বোলার পরবর্তী সুপার ওভারে বোলিংয়ের সুযোগ পাবেন না।

এদিন পঞ্জাব বনাম মুম্বই ম্যাচে দ্বিতীয় সুপার ওভারে প্রথমে ব্যাট করে পান্ডিয়ার উইকেট হারিয়ে ১১ রান তোলে মুম্বাই। ডিপ মিড উইকেটে নিজেকে দক্ষতার শীর্ষে নিয়ে গিয়ে পোলার্ডের একটি নিশ্চিত ছক্কা বাঁচিয়ে দেন মায়াঙ্ক আগরওয়াল।

জবাবে ট্রেন্ট বোল্টকে ছক্কা হাঁকিয়ে শুরু করেন গেইল এবং দু’বল বাকি থাকতেই ২টি বাউন্ডারি হাঁকিয়ে পাঞ্জাবের তিন পয়েন্ট নিশ্চিত করেন মায়াঙ্ক আগরওয়াল।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ