• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

লবণ চাষীদের দুর্দশা লাঘবে প্রয়োজনে ভর্তুকি দেওয়া হবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ মার্চ ২০২০  

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন আজ শুক্রবার কক্সবাজারে চাষীদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করতে প্রয়োজনে ভর্তুকিসহ লবণ চাষীদের দুর্দশা লাঘব করার জন্য ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে দেশের প্রধান লবণ উৎপাদন কেন্দ্র কক্সবাজারে লবণ বোর্ড প্রতিষ্ঠা করারও আশ্বাস দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে জেলা শহরের পাবলিক হল মাঠে কক্সবাজার জেলা আওয়ামী লীগ আয়োজিত লবণচাষী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

শিল্পমন্ত্রী বলেন- ‘লবণকে শিল্পপণ্য হিসেবে তালিকাভুক্ত করা হবে। কক্সবাজার উপকূলের লবণ চাষীদের বাঁচিয়ে রাখতে ইতিমধ্যে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশের প্রেক্ষিতে চাষীদের উৎপাদিত লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে যা যা করা দরকার সরকার তাই করবে।’ 
মন্ত্রী আরো বলেন, তাকে বিভিন্নভাবে জানানো হয়েছে যে, মাঠ পর্যায়ে উৎপাদিত লবণের দাম কমে যাবার অন্যতম কারণ হচ্ছে শিল্পকারখানায় ব্যবহারের জন্য ভারত ও চীন থেকে আমদানি করা সোডিয়াম সালফেটের নামে সোডিয়াম ক্লোরাইড লবণ। এ বিষয়ে শিগিগরই সিদ্ধান্ত নেওয়ার কথাও তিনি ঘোষণা দেন।

শিল্পমন্ত্রী বলেন, লবণ চাষীদের বাঁচাতে হবে। তার সঙ্গে লবণচাষীদের দেওয়া দাবিগুলো যথাযথভাবে মূল্যায়ন করব। চাষীদের দাবির আলোকে লবণের মূল্য এবং আরো চাষ বাড়াতে একটা স্থায়ী সমাধান বের করব। লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ব্যবসায়ীদের নিয়ে বৈঠকেও বসবে সরকার। ব্যবসায়ীদের সঙ্গে বসে চাষীদের স্বার্থ রক্ষার যা করণীয় সব পদক্ষেপ নেওয়া হবে। ব্যবসায়ীদের সঙ্গে সমন্বয় করেই লবণের ন্যায্য মূল্য নির্ধারণ করা হবে।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত লবণ সমাবেশে বক্তব্য রাখেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম ও জেলা যুবলীগ সভাপতি সোহেল আহমদ বাহাদুরসহ আরো অনেকে।

লবণ নিয়ে বিসিকের কি পদক্ষেপ তা জানাতে মন্ত্রীর আহবানে বক্তব্য তুলে ধরেন বিসিকের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক হাসান। তিনি তার বক্তব্যে জানান, লবণচাষীদের দুর্দশা লাঘব করার জন্য বিদেশ থেকে লবণ আমদানি রোধে ইতিমধ্যে কঠোরতা অবলম্বন করা হয়েছে। সেই সাথে চাষীদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের জন্যও উদ্যোগ নেওয়া হবে। সর্বোপরি চাষীদের সঙ্গে বিসিক ও শিল্প মন্ত্রণালয় যৌথভাবে আলোচনায় বসবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ