• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

শতাধিক রোহিঙ্গার অনুপ্রবেশের চেষ্টা, সতর্ক বিজিবি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

কক্সবাজারের উখিয়া উপজেলার আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে শতাধিক রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টার খবরে সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সর্তক অবস্থানে রয়েছে। গত বৃহস্পতিবার রাতে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সীমান্তে কঠোর নজরদারি শুরু করা হয়।

আজ শুক্রবার (১০ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

সীমান্তবর্তী এলাকার মানুষের দাবি, গত রাতে সীমান্তে দায়িত্বে থাকা একটি সরকারি সংস্থার পক্ষে জানানো হয় যে, বেশ কিছু রোহিঙ্গা সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালাতে পারে।

এমন খবরে এলাকায় বেশ কয়েকটি মসজিদে মাইকিং করে এই বিষয়ে সর্তক করা হয়েছে এবং বিজিবির পাশাপাশি সাধারণ মানুষ রাতে পাহারাও দিয়েছে। অপেক্ষায় থাকা লোকগুলোর মধ্যে করোনা আক্রান্ত রোহিঙ্গা রয়েছে বলেও দাবি করছেন সীমান্তের লোকজন।

এ বিষয়ে পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, আঞ্জুমানপাড়ার মেদির খাল নামক সীমান্তে দেড় শতাধিক রোহিঙ্গার বাংলাদেশে অনুপ্রবেশের বিষয়টি নিয়ে সীমান্তে বিজিবির সঙ্গে কথা হয়েছে। তারা সর্তক অবস্থানে রয়েছে। অনুপ্রবেশ ঠেকাতে তৎপর রয়েছে। তাদের পাশাপাশি সাধারণ জনগণও পাহারা দিচ্ছেন।

এদিকে, লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ বলেন, ‘সীমান্তে রোহিঙ্গা প্রবেশের বিষয়টি সত্য নয়। রোহিঙ্গা অনুপ্রবেশ করছে এমন তথ্যটি স্থানীয়দের মাধ্যমে পাওয়া পর সীমান্তে নজরদারি ও টহল বাড়ানো হয়েছে। আর স্থানীয়রা যেসব সীমান্ত পয়েন্টে রোহিঙ্গা জড়ো হয়ে আছে বলেছে, ওইসব সীমান্ত পয়েন্টের শূন্যরেখায় বিজিবি টহল করেছে এবং করছে।

বিশেষ করে, সীমান্তের শূন্যরেখায় খাল রয়েছে, রোহিঙ্গারা হেঁটে হেঁটে বাংলাদেশে অনুপ্রবেশ করবে তা না। তারপরও আমি নিজে পুরো রাত সীমান্তে গিয়ে পরিদর্শন করে এসেছি; কোন কিছুই দেখা যায়নি। সীমান্তে কোন ধরণের অনুপ্রবেশ করতে দেয়া হবে না। এছাড়াও প্রতিটি পয়েন্টে বিজিবির নজরদারি বাড়ানো হয়েছে।’

উল্লেখ্য, উখিয়ার আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে ২০১৭ সালে ২৫ আগস্টের পর দলে দলে রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছিল। তারা এখন উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ