• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্কিন ক্যানসারের তথ্য জানাবে স্মার্টফোনের অ্যাপ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

এই গরমে হালকা-পাতলা পোশাকেই নিশ্চয় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। স্লিভলেস টপ অথবা হাফ-প্যান্ট, টাইট জিনসের তুলনায় বেশ আরামদায়ক। কিন্তু এই আরামই কখন অজান্তে আপনার ত্বকের ক্ষতি করছে জানতেও পারেন না। এ ধরনের পোশাক পরে রোদে বেরলেই সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। যা থেকে হতে পারে ক্যানসারও। কিন্তু কীভাবে বুঝবেন এ রোগে আক্রান্ত হলেন কি না? এখন আর তার জন্য ডাক্তারের মুখাপেক্ষী থাকার প্রয়োজন নেই। স্মার্টফোনে একটি অ্যাপ থাকলেই জেনে নেওয়া যাবে এই রোগ আপনাকে ছুঁতে পেরেছে কি না।

ত্বকে সামান্য ফুসকুড়িও কখন বড়ো রোগের আকার নেয়, তা বোঝা কঠিন। কিন্তু বিষয়টি শুরুতেই ধরা পড়লে তার নিরাময় করা সহজ হয়। বেশ কয়েকটি অ্যাপ আছে, যার মাধ্যমে অনায়াসে ত্বক পরীক্ষা করে নেওয়া যায়। তবে শতভাগ নিশ্চিত হতে চিকিত্সকের পরামর্শ তো নিতেই হবে। কিন্তু বাড়ি বসে এক ক্লিকেই যদি বিষয়টা পরীক্ষা করা যায় মন্দ কী। ত্বকে কোনো ফুসকুড়ি দেখলে স্মার্টফোনে ছবি তুলে অ্যাপের মাধ্যমে তা চোখে চোখে রাখতে পারবেন। এই অ্যাপগুলো আসলে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স অ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে। এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছেও পাঠিয়ে দেওয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের দেখভালের কথাও আপনাকে মনে করাতে থাকে অ্যাপগুলো। এবার জেনে নিন কোন কোন অ্যাপ স্মার্টফোনে রাখলে উপকৃত হবেন।

মিসকিন (Miiskin)

এই অ্যাপের বিশেষত্ব হলো—এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এসে ভালো ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ও চোখ এড়ায় না। এই অ্যাপের মাধ্যমে ত্বকে জন্ম নেওয়া কোনো ফুসকুড়ির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর ফের ছবি তুলে দেখে নিতে পারেন, জিনিসটি আরো প্রকট হলো কি না। তেমন কিছু হলে চিকিত্সকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই অ্যাপই।

ইউএমস্কিনচেক (UMSkinCheck)

মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই অ্যাপ গোটা দেহের স্ক্যান করে ত্বকে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, বলে দিতে পারে। কীভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেওয়া থাকে এখানেই। এ ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন জরুরি, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক অ্যাপে।

মলেস্কোপ (MoleScope)

এই অ্যাপটি অনেকটা Miiskin অ্যাপের মতো। তিলের মতো কোনও বস্তু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফেঁপে যাচ্ছে কি না, এসবই প্রতিনিয়ত নজর রাখে মলেস্কোপ অ্যাপ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ