• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধিতে চুক্তি স্বাক্ষর

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০  

স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিইএ) প্রকল্প ৪টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠান হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিইএ প্রকল্পের সভাকক্ষে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ-এর উপস্থিতিতে রাজধানীর আগারগাঁও-এর আইসিটি টাওয়ারে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি), কোডার্স ট্রাস্ট বাংলাদেশ নিজের বলার মতো একটি গল্প এবং দ্য ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড ইন্টারপ্রিনিয়ারশিপ (আইসিটি), সেন্টারের সঙ্গে (আইডিইএ) প্রকল্পের চারটি পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিড প্রতিষ্ঠানটির সাথে আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা এবং বাকি অন্য ৩টি প্রতিষ্ঠানের সাথে আইডিইএ প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সাথে সমঝোতা স্মারকগুলোতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্বারক অনুযায়ী, ‘বিড’ মহিলা উদ্যোক্তাদের জন্য একটি প্রোগ্রামের আয়োজন করবে। যেখানে আইডিইএ প্রকল্প সহযোগী পার্টনার হিসেবে থাকবে এবং এই প্রোগ্রামটি মহিলা উদ্যোক্তাদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

কোডার্স ট্রাস্ট বাংলাদেশ এবং আইডিইএ প্রকল্প একে অপরকে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ফ্রন্টিয়ার টেকনলজিস বিষয়ক গবেষণায় সহায়তার পাশাপাশি বিভিন্ন উন্নয়মূলক প্রোগ্রাম আয়োজন করবে এবং কোডার্স ট্রাস্ট বাংলাদেশ তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করবে যা স্টার্টআপদের বিকাশের জন্য সহায়ক হিসেবে কাজ করবে।

‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশনটির একটি অত্যাধুনিক ই-ল্যাব রয়েছে যা আইডিইএ প্রকল্প ব্যবহার করার সুযোগ পাবে। একইসাথে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে স্টার্টআপদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে গ্রুমিং, মেন্টরিং এবং ট্রেনিং প্রদান করবে।

দ্য ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড ইন্টারপ্রিনিয়ারশিপ (আইসিই) সেন্টার, আইডিইএ প্রকল্পের সাথে যৌথভাবে রিসার্চ, ডেভেলপমেন্ট ও উদ্যোক্তা সংস্কৃতির বিকাশের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে একসাথে কাজ করবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ