• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

‘স্বাধীনতার ইতিহাস বিকৃতিই হচ্ছে বিএনপির গণতন্ত্র’

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০  

‘দেশে গণতন্ত্র নেই’ বিএনপি নেতাদের এমন অভিযোগের তীব্র সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, স্বাধীনতার ইতিহাস বিকৃতিই হচ্ছে বিএনপির গণতন্ত্র। বিএনপির বহুদলীয় গণতন্ত্রের আরেক রূপ ছিল হ্যাঁ-না ভোট আর রাতের আঁধারে কারফিউ।

রবিবার (৮ নভেম্বর) তার সরকারি বাসভবনে অনলাইন সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

‘বিপ্লব ও সংহতির মাধ্যমে ৭ নভেম্বর দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছিল’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, তিনি ঠিকই বলেছেন, ৩ থেকে ৭ নভেম্বরের মধ্যে জাতীয় চার নেতাসহ দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা সেনাকর্মকর্তা ও সিপাহী হত্যার মাধ্যমে একজন জেনারেলের ক্ষমতা দখলের স্বপ্ন বাস্তবায়ন তাদের কাছে দ্বিতীয়বারের মতো স্বাধীনতা মনে হওয়াই স্বাভাবিক।

আ.লীগের সাধারণ সম্পাদক বলেন, এর আগে ৭১ এর পরাজিত শক্তি পরাজয়ের প্রতিশোধ নিতে ঘটিয়েছিল ৭৫ এর ১৫ আগস্টের হত্যাকাণ্ড, সে দিনটিকে বিএনপি মনে করে প্রথমবারের স্বাধীনতা। ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যা করা সম্ভব হলে বিএনপি নেতারা বলতো তৃতীয়বারের মতো স্বাধীন হয়েছে দেশ।

সেতুমন্ত্রী বলেন, দেশের জনগণের বিশ্বাস, প্রকৃতপক্ষে ৭ নভেম্বর হচ্ছে মুক্তিযোদ্ধা ও গণতন্ত্র হত্যা দিবস।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করার শপথ নেওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এরকম শপথ প্রায়ই তারা নেন। তারপর জনগণ আর তাদের দেখে না, কর্মীরা রাজপথ খুঁজে পায় না।

খালেদা জিয়ার মামলার বিরুদ্ধে আওয়ামী লীগ কোনও মামলা দেয়নি উল্লেখ করে আওয়ামী লীগের নেতা বলেন, তার বিরুদ্ধে সব মামলা তত্ত্বাবধায়ক সরকারের করা। বিএনপি নেতাদের শপথের ওপরই এখন নির্ভরতা, রাজপথ আর আন্দোলন এখন বিএনপির অচেনা।

মন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক শক্তির যেকোনও হামলায় সরকারের দ্রুত ব্যবস্থা দেওয়ার ঘটনায় যার প্রমাণ বহন করে। অতীতের যেকোনও ঘটনাকে সরকার প্রশ্রয় দেয়নি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ