• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

`হাসপাতালে না গিয়ে আমাকে ফোন করে চিকিৎসা নিন`

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

দুর্যোগকালীন সময়ে সেবা দিতে নিজের মোবাইল ফোন নম্বর উন্মুক্ত করে দিয়েছেন জেলা সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও করোনাভাইরাসে মানুষ আক্রান্ত হওয়া ও মৃত্যুর ঘটনায় পিরোজপুরের হাসপাতালগুলোতে কমেছে রোগীদের সংখ্যা। পাশাপাশি করোনাভাইরাস একজন থেকে অন্যজন সংক্রমিত হওয়ায়, চিকিৎসকরাও সাধারণ মানুষকে ছোটখাট শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে আসতে নিরুৎসাহিত করছেন। ফলে, খুব জরুরি প্রয়োজন ছাড়া লোকজন হাসপাতালে আসছেন না।

তবে, দুর্যোগকালীন এ সময় শারীরিক সমস্যা নিয়ে মানুষকে ভোগান্তি পোহাতে না হয় এজন্য পিরোজপুর সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার মুহাম্মদ আরিফ হাসান মোবাইল ফোনের মাধ্যমে মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। নিজের ফেইসবুকে গত ২৩শে মার্চ আরিফ দু'টি মোবাইল ফোন নম্বর দিয়ে সাধারণ মানুষকে ফোন করে চিকিৎসা সেবা নেয়ার আহ্বান জানান।

ফেইসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি লিখেছেন, “আসসালামু আলাইকুম, সাধারণ সর্দি-কাশি-জ্বর বা গলাব্যথা হলে হাসপাতালে না গিয়ে আমাকে ফোন করে চিকিৎসা নিন। জরুরি কারণ ব্যতীত আশা করি আপনাদের কল এ্যাটেন্ড করতে পারব। আমার নম্বর ০১৭৩১৯৭০৫৮৮, ০১৫১৬৭৫৮১৫০।”

ডাঃ আরিফ হাসান এর এ উদ্যোগকে ফেইসবুকে স্বাগত জানিয়েছেন অনেকেই। তবে, করোনাভাইরাসের প্রাথমিক উপসর্গ জ্বর, সর্দি-কাশি ও গলাব্যাথা হওয়ায় এসব রোগের চিকিৎসা পেতে রোগীদের মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয়। এছাড়া এসব উপসর্গ নিয়ে কেউ চিকিৎসকদের কাছে গেলে, তারাও অনেকটা আতঙ্কে থাকেন।

মোবাইলে সেবা প্রদানের বিষয়ে ডাঃ আরিফ হাসান বলেন, করোনাভাইরাসের কারণে সারাবিশ্ব একটি মারাত্মক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। আর এ করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ থাকার প্রধান উপায় হলো গণজমায়েত এড়িয়ে চলা। কিন্তু, অধিকাংশ সময় বিভিন্ন ছোটখাট শারীরিক সমস্যা নিয়ে রোগীদের সাথে তাদের স্বজনরাও আসে। আর এতে হাসাপাতালে লোকজনের জমায়েত বেড়ে যায়। তাই হাসপাতালে না এসেও যাতে রোগীরা ঘরে বসে সেবা পেতে পারে এজন্য তিনি এ উদ্যোগ নিয়েছেন। আর প্রতিদিনই অনেক রোগীদের কাছ থেকে ফোন পাচ্ছেন বলে জানান তিনি।

তার অনেক ডাক্তার বন্ধুরাও এভাবে মোবাইল ফোনের মাধ্যমে রোগীদের সেবা দিচ্ছেন বলেও জানান ডাঃ আরিফ হাসান।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ