• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

১৫ ক্যাটাগরিতে কর্মী নেবে জাপান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

২০২৫ সাল পর্যন্ত জাপান সরকার ১৫টি ট্রেডে বাংলাদেশ থেকে আরো জনবল নেবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষর হয়েছে। জাপানে দক্ষ জনবল প্রেরণের জন্য ৯ম দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে বাংলাদেশ। আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসব কথা বলেন শফিকুল ইসলাম।

তিনি বলেন, জনগণের অভাবে বিশ্বের অনেক দেশে অর্থনীতির চাকা বর্তমানে অচল হয়ে পড়েছে। অর্থনীতি সচল রাখতে ১৭৬টি দেশে ১ কোটি ২৯ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে পাঠাচ্ছেন।

অতিরিক্ত সচিব আরও বলেন, ১ কোটি ২৮ লাখ কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি উপজেলায় ১ হাজার জন যুব ও মহিলাকে কর্মসংস্থানের ব্যবস্থা করবেন। সে লক্ষ্যেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

মিথ্যা আশ্বাসে সহজ সরল যুবকরা বিদেশে গিয়ে বিপদে পড়ছেন। তাই এসব দালালদের প্রতারণার ফাঁদে পা না দেওয়ার পরামর্শ দেন তিনি।

বিদেশের শ্রমবাজারে দক্ষ শ্রমিকের চাহিদার অভাব নেই জানিয়ে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, সম্প্রতি সৌদি ও সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে ডাক্তার, প্রকৌশলী ও আইটি প্রফেশনাল নিতে আগ্রহ ব্যক্ত করেছে। বর্তমানে বিদেশি শ্রমবাজারে অদক্ষ ও আধা-দক্ষ কর্মীর চাহিদা কমে গেছে। দালালের কথায় বিশ্বাস করে দেশের অনেক অদক্ষ আধা-দক্ষ শ্রমিক অনিশ্চয়তার পথে পা বাড়াচ্ছেন। তাদের সচেতন করা আমাদের সবার দায়িত্ব।

লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কল) মো. শফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবক, কবি ও সাহিত্যিক ফেরদৌসী বেগম বিউটিসহ জেলার সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জেলা আ’লীগের নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান ও জেলায় কর্মরত সাংবাদিকরা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ