• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

২০২০ হবে বাংলা চলচ্চিত্রের বিশেষ বছর

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে খারাপ বছর এই ২০১৯। চলতি বছর মুক্তি পেয়েছে পঞ্চাশটিরও কম চলচ্চিত্র, আর এর মধ্যে ব্যবসাসফল কেবল একটি মাত্র চলচ্চিত্র। অর্থাৎ মুক্তি পাওয়া ৪৭টি ছবির ৪৬টি ছবিই লোকসান করেছে। এতে শুধু সিনেমা হলগুলো নয়, বিপাকে পড়েছে প্রযোজকরাও।

তবে চলচ্চিত্র সংশ্লিষ্ট মনে করছেন ২০২০ সালে ইন্ডাস্ট্রি আবারও ঘুরে দাঁড়াবে, কারণ, নতুন বছরে মুক্তি প্রতীক্ষিত সম্ভাব্য ছবিগুলো দর্শক ফেরানোর সাথে প্রযোজকদের আর্থিক লাভেরও সম্ভবনা আছে।


বীর

শাকিব খান প্রযোজিত প অভিনীত, কাজী হায়াতের ৫০তম ছবি ‘বীর’। এতে শাকিবের বিপরীতে অভিনয় করছেন চিত্রনায়িকা বুবলী। ছবিতে আরও আছেন মিশা সওদাগর, সাদেক বাচ্চু, সুনান, নাদিমসহ আরও অনেকে। ছবিটি মার্চে মুক্তি পাবে।

 
মিশন এক্সট্রিম

চলতি বছর আলোচনায় ছিলো সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ পরিচালিত 'মিশন এক্সট্রিম'। ছবিটির শুটিং শেষ হয়েছে বেশ আগে। তবে এবার এর মুক্তির প্রস্তুতি চলছে। ‘মিশন এক্সট্রিম’র পরিচালক সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। রয়েছেন শুভ, তাসকিন শতাব্দী ওয়াদুদ, ঐশী, মনোজ কুমার ও ইরেশ যাকের। ৩০ নভেম্বর ‘মিশন এক্সট্রিম’-এর ফার্স্টলুক সাড়া ফেলে। আসন্ন রোজার ঈদে সিনেমাটি মুক্তি পাবে। অনেক প্রত্যাশার এ সিনেমাটি হতে পারে ২০২০-এ আলোচিত।

বিশ্বসুন্দরী

নির্মাতা চয়নিকা চৌধুরীর প্রথম চলচ্চিত্র ‘বিশ্বসুন্দরী’। ১৩ ডিসেম্বর চলচ্চিত্রটি মুক্তির ঘোষণা দিলেও সেন্সরে জটিলতার কবলে এখনই নতুন করে মুক্তির তারিখ ঘোষণা করতে চান না নির্মাতা। সেন্সর পাওয়ার পর মুক্তির তারিখ নিয়ে পরিকল্পনার করবেন বলে জানালেন। সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের প্রযোজনায় নির্মিত এ চলচ্চিত্রে অভিনয় করেছেন পরীমনি, সিয়াম আহমেদ, আলমগীর. চম্পাসহ আরও অনেকে।

অপারেশন সুন্দরবন

দীপংকর দীপনের ‘অপারেশন সুন্দরবন’। র‍্যাবের সহযোগিতায় তিনি এবার বানাচ্ছেন অপারেশন সুন্দরবন। ঈদুল আজহায় মুক্তি সম্ভাব্য ছবিতে রয়েছেন রিয়াজ, সিয়াম, নুসরাত ফারিয়া, রোশান, তাসকিন ও মনোজ কুমার। পরীক্ষিত নির্মাতা দীপনের এ সিনেমা আসবে ঈদুল আযহায়।

নো ল্যান্ডস ম্যান

শুধু বাংলাদেশে নয়, ছবিটির খবর এখন আন্তর্জাতিক মিডিয়াতেও সমান গুরুত্বের! কারণ এটি ফারুকীর প্রথম ইংরেজি ভাষার ছবি। কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের পাশাপাশি প্রযোজক হিসেবে এই ছবিতে যুক্ত রয়েছেন বলিউডের মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং বাংলাদেশের তারকা অভিনেতা তাহসান। ২০২০ সালে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানোর পর বিশ্বব্যাপী ছবিটি মুক্তির পরিকল্পনা আছে বলে জানান ছবি নির্মাণ সংশ্লিষ্টরা।

কাঠবিড়ালি

অর্চিতা স্পর্শিয়া- আসাদুজ্জামান আবীর অভিনীত নিয়ামুল মুক্তার ‘কাঠবিড়ালি’। ডিসেম্বরের ২৭ তারিখে পাবনার ভাঙ্গুরার গজারমারা গ্রামে ছবিটির বিশেষ প্রদর্শনী হলেও ‘চিলেকোঠা ফিল্মস’র ব্যানারে নির্মিত ছবিটি অফিশিয়ালি দেশব্যাপী মুক্তি পাচ্ছে নতুন বছরের জানুয়ারির ১৭ তারিখ।

পাপ-পুণ্য

মনপুরা, স্বপ্নজালের পর নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের তৃতীয় সিনেমা ‘পাপ-পুণ্য’। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। ভালোবাসা দিবসে মুক্তির পরিকল্পনা করে ‘পাপ-পুণ্য’ নির্মিত হচ্ছে। অভিনয়ে আফসানা মিমি, চঞ্চল  চৌধুরী, সিয়াম ও ফজলুর রহমান বাবু।

ক্যাসিনো

বছরের শেষ দিকে ঘটে যাওয়া ‘ক্যাসিনো’ কেলেঙ্কারি থেকে ক্যাসিনো নাম নিয়ে সিনেমা নির্মাণ করায় নামটি আলোচিত। সঙ্গে শাকিবের বাইরে প্রথমবার বুবলী! নিরবের সঙ্গে তার অভিনয়-রোমান্স দেখার অপেক্ষায় রয়েছে দর্শক। সিনেমাটি নির্মাণ করছেন সৈকত নাসির।

মেকআপ

অনন্য মামুনের ‘মেকআপ’। অভিনয়ে তারিক আনাম খান, রোশান ও রিয়েলী। নতুন বছরে ছবিটি মুক্তি পাবে। ‘সাইকো’ নামের আরেকটি ছবির কাজ তিনি শুরু করেছেন।

শান

সিয়াম, তাসকিন, পূজা চেরীকে নিয়ে পরিচালনায় এম রহিম নির্মাণ করছেন ‘শান’। সিনেমাটির বেশিরভাগ কাজ শেষ, বাকি আছে গানের শুটিং। পুরোপুরি অ্যাকশন, থ্রিলার গল্পের সিনেমা ‘শান’ মুক্তি পাবে রোজার ঈদে। এ সিনেমাটি নিয়েও দর্শকদের প্রত্যাশা কম নয়।

জিন

নির্মাতা নাদের চৌধুরী। রয়েছেন সজল, পূজা, রোশান ও মুন। ভালোবাসা দিবসে মুক্তি।
 
পরান

রায়হান রাফি নির্মিত সিয়াম-মিমের ত্রিভুজ প্রেমের গল্পের ছবি ‘পরান’। ভালোবাসা দিবসে মুক্তি পাবে এই ছবিটি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ