• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

সাইকেল চালিয়ে হজ পালনে বের হওয়া থাই নাগরিক এখন মাগুরায়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

সাইকেল চালিয়ে হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার পথে থাই নাগরিক ইসা আব্দুল্লাহ সালাম মাগুরায় এসে পৌঁছেছেন। তিনি ঢাকা থেকে সাইকেল চালিয়ে শনিবার সন্ধ্যায় মাগুরায় পৌঁছান।

শহরের পারনুন্দুয়ালী বেপারি পাড়া মসজিদে শনিবার (২১ জানুয়ারি) মাগরিবেব নামাজ আদায়ের সময় স্থানীয় বাসিন্দা হাবিবুল আলমের সঙ্গে তার পরিচয় ঘটে। এরপর সেখানে রাতে ঘুমিয়ে আজ সকালে যশোর বেনাপোলের উদ্দেশ্যে বের হয়ে পড়েন।

হাবিবুল আলম বলেন, মাগরিবের নামাজের সময় এই বিদেশি নাগরিকের সঙ্গে পরিচয় হয় আমার। অল্প আলাচারিতায় জানতে পারি তিনি হজের উদ্দেশ্যে বেরিয়েছেন। যাবেন বাইসাইকেলে। তবে থ্যাইল্যান্ড থেকে ঢাকায় আসেন উড়োজাহাজে উড়ে। বাংলাদেশ থেকে সৌদি আরবে যাবেন সাইকেল চালিয়ে।  

এই থাই নাগরিকের এমন পরিকল্পনা শুনে বিস্মিত হন হাবিবুল আলম। ইসা আব্দুল্লাহ সম্পর্কে আরও কৌতূহলী হন তিনি। ফোন করেন থাইল্যান্ডে।

হাবিবুল আলম বলেন, ইসা আব্দুল্লাহর সম্পর্কে জানতে থ্যাইল্যান্ডে আমার বোন ও বোনের স্বামীকে ফোন করি। তারা এক থাই নাগরিকের সঙ্গে কথা বলিয়ে দেন। তারা আমাকে বলেন, উনি থ্যাইল্যান্ড থেকে এসেছেন। ৬৪ বছর বয়সে এসে তিনি যে এত বড় একটা ভ্রমণে বের হতে পারে কেউ সত্যিই অবিশ্বাস্য! তার এই যাত্রা সফল হোক। তিনি হজ পালন করে যেন সুস্থভাবে আবার স্বদেশে ফিরে যেতে পারেন সেই আশা করি।

জানা গেছে, থাইল্যান্ডের বাসিন্দা ইসা আব্দুল্লাহ সালাম প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক। থাইল্যান্ডে চিয়াংরাই প্রদেশে বসবাস করেন। সেখানে সস্ত্রীক বসবাস করেন। এ দম্পতির কোনো সন্তান নেই।  

গত ১৬ তারিখ ঢাকা আসেন ইসা আব্দুল্লাহ। সাইকেল চালিয়ে বাংলাদেশ থেকে ভারত, পাকিস্তান, ইরান, কাতার, বাহরাইন হয়ে সৌদি আরব যাওয়ার পরিকল্পনা তার।  

ইসা আব্দুল্লাহ বলেন, ছয় দেশ পাড়ি দিয়ে সৌদি আরব পৌঁছাতে ৬ মাস সময় লাগবে আমার। হজ পালন শেষে ভিন্ন পথে থাইল্যান্ডে ফিরব। মোট ১২ মাস লাগবে এ যাত্রায়। আগে বৌদ্ধ ধর্মের অনুসারী ছিলাম। ২৫ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহণ করি।  ৃ

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ