• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ভয়ংকর সৌরঝড়ের পূর্বাভাস, নষ্ট হতে পারে জিপিএস ব্যবস্থা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

পৃথিবীর আকাশে ফের সৌরঝড়ের বিপদ-বার্তা। সোমবার এই সৌরঝড় আছড়ে পড়লে বিকল হয়ে যেতে পারে জিপিএস ব্যবস্থা। সমস্যা হতে একাধিক কৃত্রিম উপগ্রহ নিয়েও। মার্কিন গবেষকরা জানিয়েছেন, ২৬ অগাস্ট আবারও সৃর্য থেকে একটি বিপজ্জনক শিখা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সেই শিখা এবার ধেয়ে আসছে পৃথিবীর দিকে।

গত কিছু মাসে বারবার সূর্যের গায়ে তৈরি হওয়া ফাটল থেকে এই রকম ঝড় সৃষ্টি হচ্ছে বলে দাবি বিজ্ঞানীদের। মহাকাশে সূর্যের গতিবিধি পর্যবেক্ষণে থাকা সংস্থা স্পেস ওয়েদারের ওয়েব সাইট জানাচ্ছে, শুক্রবার সানস্পট এআর৩০৮৯-এর ফাটল থেকে এই ঝড় তৈরি হয়। ওই দিন সকাল সাতটা ষোল মিনিটে নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি থেকেও এই সৌরঝড় ধরা পড়েছে। এর ফলে ইউরোপ ও আফ্রিকায় রেডিও ব্ল্যাকআউটও হয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মহাকাশ বিজ্ঞানীদের মতে সৌরঝড়়ের প্রভাবে একাধিক স্যাটেলাইটে সমস্যা হতে পারে। যার প্রভাব পড়বে পৃথিবীর আধুনিক যোগাযোগ ব্যবস্থায়। থমকে যেতে পারে জিপিএস ব্যবস্থাও। এই ধরণের সৌরঝড়ের প্রভাব পড়তে পারে বিদ্যুৎ ব্যবস্থাতেও। সৌরঝড় আছড়ে পড়লে নষ্ট হয়ে যেতে পারে বিদ্যুতের গ্রিড।

ন্যাশনাল ওশনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের বিবৃতি অনুসারে, সূর্যের কলঙ্ক থেকে তৈরি হওয়া এই সৌরঝড় আছড়ে পড়তে পারে পৃথিবীর চারপাশ ঘিরে থাকা অতিশক্তিশালী চৌম্বক ক্ষেত্রে। তেমনটা হলে, মেরুঅঞ্চলের আকাশে আরও উজ্জ্বল হয়ে মেরুজ্যেতি দেখা যেতে পারে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। গবেষকদের মতে গত কিছুদিনে বারবার বদল হচ্ছে সূর্যের আবহাওয়ায়। সূর্যে বেশ কিছু পরিবর্তনও লক্ষ্য করেছেন তাঁরা।

বিজ্ঞানীরা বলছেন, ১১ বছরের সৌরচক্রে সূর্য এখন সব থেকে সক্রিয় অবস্থায় রয়েছে।এই অতিসক্রিয়কার কারণে একের পর এক সোলার ফ্লেয়ার এবং কোরোনাল মাস ইজেকশন তৈরি হচ্ছে। সোজা কথায়, ঘনঘন সূর্য থেকে রশ্মি ছিটকে আসছে পৃথিবীর দিকে। বর্তমান সৌরঝড়টি পর্যবেক্ষণ করেছেন, ইউরোপিয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী সামান্থা ক্রিস্টোফোরেটি। তার মতে, এটি তার ৩০০ দিনের মহাকাশ যাত্রায় দেখা সব থেকে শক্তিশালী ঝড়।

এর আগে অগাস্টের শুরুতেই সৌরঝড়ের আশঙ্কায় কেঁপে উঠেছিল পৃথিবী। সেবারও জিপিএস ব্যবস্থায় প্রভাব পড়বে বলে আশঙ্কা করেছিলেন বিজ্ঞানীরা। তার আগে এপ্রিলেও একটি সৌর ঝড় ধেয়ে এসেছিল পৃথিবীর দিকে। সূত্র: স্পেস ডট কম।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ