• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে বোরো উফশী ধানে প্রণোদনা পাচ্ছেন ৩০ হাজার কৃষক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩  

গোপালগঞ্জে বোরো উফশী ধান চাষাবাদে প্রণোদনার বীজ-সার পাচ্ছেন ৩০ হাজার কৃষক।
২০২৩-২৪ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমে জেলার ৫ উপজেলায় ১ লাখ ৫০ হাজার কেজি বোরো উফশী ধান বীজ, ৩ লাখ কেজি ডিএপি সার ও ৩ লাখ কেজি এমওপি সার ৩০ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।
এ কর্মসূচির আওতায় ১জন কৃষক (৩৩ শতাংশ) ১বিঘা জমি চাষাবাদের জন্য ৫ কেজি করে  বোরো ধানের উফশী ধান বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার  পাবেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক আঃ কাদের সরদার এসব তথ্য জানিয়েছে।
ওই কর্মকর্তা বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ৬ হাজার কৃষকের মধ্যে বিতরণের জন্য ৩০ হাজার  কেজি  বোরো উফশী ধান বীজ, ৬০ হাজার কেজি ডিএপি ও ৬০ হাজার কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে। মুকসুদপুরে ৫ হাজার ৩০০ জন কৃষকের জন্য ২৬ হাজার ৫০০ কেজি বোরো উফশী ধান বীজ, ৫৩ হাজার কেজি ডিএপি ও ৫৩ হাজার কেজি এমওপি সার বরাদ্দ এসেছে। কাশিয়ানী উপজেলায় ৫ হাজার ২০০ জন কৃষকের মধ্যে বিতরণের জন্য ২৬ হাজার  কেজি বোরো উফশী ধান বীজ, ৫২ হাজার কেজি ডিএপি ও ৫২ হাজার কেজি এমওপি সার বরাদ্দ করেছে সরকার। কোটালীপাড়া উপজেলায় ৭ হাজার ৫০০ কৃষকের মধ্যে বিতরণের জন্য ৩৭ হাজার ৫০০ কেজি বোরো উফশী ধান বীজ, ৭৫ হাজার কেজি ডিএপি ও ৭৫ হাজার কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে। টুঙ্গিপাড়া উপজেলার ৬ হাজার কৃষকের জন্য ৩০ হাজার কেজি বোরো উফশী ধান বীজ, ৬০ হাজার কেজি ডিএপি ও ৬০ হাজার কেজি এমওপি সার বরাদ্দ মিলেছে।  বোরো বীজতলা তৈরীর জন্য দ্রুত এসব ধান বীজ  বিতরণ সম্পন্ন করা হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির অতিরিক্ত উপ-পরিচালক সঞ্জয় কুন্ডু বলেন, ১ লাখ ৫০ হাজার কেজি বোরো উফশী ধান বীজ দিয়ে ৩০ হাজার প্রান্তিক কৃষক ৩০ হাজার বিঘা জমিতে বোরো উফশী ধানের চাষাবাদ করবেন। এতে জেলায় বোরো উফশী ধানের চাষাবাদ বৃদ্ধি পাবে। সেই সাথে জেলায় বাড়বে বোরো ধানের উৎপাদন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ৬ হাজার  কৃষকের জন্য ৩০ হাজার  কেজি  বোরো উফশী ধান বীজ, ৬০ হাজার কেজি ডিএপি ও ৬০ হাজার কেজি এমওপি সার বিতরণ করা হচ্ছে। এ ধান বীজ বিতরণের জন্য আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসিন উদ্দীন ৭ দিন আগে বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেছেন। সদর উপজেলায় বোরো ধান বীজ ও সার বিতরণ অব্যাহত রয়েছে। দ্রুত আমরা এটি সম্পন্ন করব।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ