• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ৪২৯

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮  

ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৯ জন। আহত হয়েছেন হাজারের বেশি মানুষ। দেশটির সুন্দা প্রণালীর পার্শ্ববর্তী সৈকতে শনিবার রাতে ভয়াবহ এই সুনামি আঘাত হানে।

কোনো প্রকার সতর্কবার্তা ছাড়াই সুনামি উপকূলে আঘাত হানে। এতে শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষজ্ঞরা অতিসত্ত্বরই ওই এলাকায় আরেকটি সুনামির আশঙ্কা করছে। খবর বিবিসির।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়, এখনো ১৫০ জন মানুষ নিখোঁজ রয়েছে।

দেশটির সরকারি সূত্রগুলো ধারণা করছে, ক্রাকাতোয়া আগ্নেয়গিরি থেকে অগ্লুৎপাতের কারণে সমুদ্রের তলদেশে ভূমিধ্বস থেকে এই সুনামির সৃষ্টি হতে পারে। সুন্দা প্রণালী জাভা ও সুমাত্রা আলাদা করেছে। এই প্রণালীর দ্বারা ভারত মহাসাগরের সঙ্গে জাভা সাগর যুক্ত হয়েছে।

জাভা দ্বীপের ওই অঞ্চলে বিদেশি অনেক পর্যটক ভ্রমণ করেন। জাভার পেরডেগল্যান্ড জেলা পর্যটনের জন্য সবচেয়ে জনপ্রিয়। ওই জেলায়ই ন্যাশনাল পার্ক ও সমুদ্র সৈকতে প্রচুর সংখ্যক পর্যটক ভ্রমণ করেন। এই জেলায়ই সর্বোচ্চ ১৬৪ জন মারা গেছেন বলে বিবিসি জানিয়েছে।

 

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ৪২৯

দেশটির দেশটির সেনাবাহিনী উদ্ধারকাজ অব্যাহত রেখেছে। ছবি: সংগৃহীত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় রকব্যান্ড ‘সেভেন্টিন’ একটি রিসোর্টে পারফর্ম করছিল। ওই ব্যান্ডের সদস্যরা দূর থেকে পানি ধেয়ে আসার দৃশ্য প্রত্যক্ষ করে। পরে জলোচ্ছাসে ওই স্টেজটি ক্ষতিগ্রস্ত হয়। ইনস্টাগ্রামে কান্নাজড়িত এক ভিডিওতে গায়ক রিয়েফিয়ান রাজার্সিয়া বলেছেন, ব্যান্ডের ব্যাসিস্ট ও রোড ম্যানেজার মারা গেছেন। দলের অন্য তিন সদস্য ও তার স্ত্রী নিখোঁজ রয়েছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ এই সুনামিতে ৫৫৮টি বাড়ি ও ৯টি হোটেল, ৬০টি রেস্তারা, ৩৫০টি বোট ক্ষতিগ্রস্থ হয়েছে। এর আগেও দেশটিতে চলতি বছরের সেপ্টেম্বরে শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্ট সুনামিতে ধ্বংসস্তূপে পরিণত হয় সুলাওয়েসি দ্বীপ। এতে নিহত হয়েছিলেন প্রায় ২ হাজার মানুষ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ