• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

নেতানিয়াহুকে ‘খারাপ লোক’ বলে গালি দিয়েছেন বাইডেন!

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘খারাপ লোক’ বলে গালি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য পলিটিকো’র প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরায়েল’

পলিটিকোর প্রতিবেদনে জানানো হয়েছে, টানা পাঁচ মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলার কারণে চাপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রও। তারা তাদের অন্যতম মিত্রকে সব ধরনের সাহায্য করলেও ইসরায়েল সরকার যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অনুরোধ মানছে না। এমন অবস্থায় এবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বাইডেনের ব্যক্তিগত সম্পর্কও চাপের মুখে পড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘ব্যাড ..... গাই’  (খারাপ লোক) বলে গালি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে হোয়াইট হাউজ বিষয়টি অস্বীকার করেছে।

তবে বাইডেনের মুখপাত্র অ্যান্ড্রু বেটস পলিটিকোকে বলেছেন যে, প্রেসিডেন্ট এবং তিনি কেউ এমন কিছু বলেননি। তিনি দাবি করেন, ‘দুই নেতার (বাইডেন ও নেতানিয়াহু) কয়েক দশকের দীর্ঘ সম্পর্ক প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে সম্মানজনক।’

গাজায় হামলা ও সাধারণ মানুষ হতাহতের বিষয় নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে বাইডেন প্রশাসন। এ বিষয়ে তারা ইসরায়েলের সঙ্গে বারবার আলোচনা করেও সন্তোষজনক কোনো ফলাফল পায়নি।

এদিকে গাজায় ইসরায়েলের হামলাকে কেন্দ্র করে আবারও অশান্ত হয়ে উঠছে গোটা মধ্যপ্রাচ্য। যুক্তরাষ্ট্রের দাবি, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিদ্রোহীদের উসকে দিচ্ছি ইরান। তাদের সমর্থনেই এসব গোষ্ঠী লোহিত সাগর, ইসরায়েলে হামলার সাহস পাচ্ছে।

তবে ইরান দাবি করেছে যে, গাজাসহ মধ্যপ্রাচ্যে উত্তেজনার পেছনে সব কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র। এখানে সবকিছুর জন্যই মার্কিন প্রশাসনও ইসরায়েলের সঙ্গে সমানভাবে দায়ী।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আকাশ, স্থল ও সমুদ্র থেকে ইসরায়েলি হামলায় ৪৮ ঘণ্টায় নিহত হয়েছে ২৩৪ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ১২৭ জন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ।

জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ তার দৈনিক আপডেটে জানিয়েছে, ২ ফেব্রুয়ারি বিকেল থেকে ৪ ফেব্রুয়ারি বিকেলের মধ্যে গাজায় কমপক্ষে ২৩৪ ফিলিস্তিনি নিহত এবং ৩৪৩ জন আহত হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ