• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ভোটে জেতার নিশ্চয়তা দেওয়ার মতো তত্ত্বাবধায়ক চায় বিএনপি: কাদের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩  

বিএনপি নির্বাচনে জেতার নিশ্চয়তা দেওয়ার মতো তত্ত্বাবধায়ক সরকার চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তত্ত্বাবধায়ক সরকারে আর ফিরে যাওয়া যাবে না বলেও জানান তিনি।

বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের এসব কথা জানান।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকার দাবি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত- তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা মধ্যাহ্নভোজের দাওয়াত দিয়েছিলেন। সেখানে আমাদের কথাবার্তা হয়েছে। আমরা বলেছি, সংবিধানের বাইরে আমরা যাব না, আমার বক্তব্য আমি বলেছি।  

তিনি বলেন, আমরা রাজনৈতিকভাবে, সাংবিধানিকভাবে, আইনগতভাবে তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যেতে পারি না। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক, এটা তারা বলতেই পারে। ইউরোপীয় ইউনিয়নও বলতে পারে তারা আমাদের বন্ধু রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্র বলতে পারে। আমাদের অবস্থান আমরা ক্লিয়ার করেছি। আমরা বলেছি সংবিধানের বাইরে কিছু হবে না, আর আমরা কেয়ারটেকারে ফিরে যাব না।  

কাদের বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন আমরাও চাই। অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে আমরা কোনো হস্তক্ষেপ করব না। আমরা রুটিন ওয়ার্ক করব, রুটিন দায়িত্ব পালন করবে সরকার। মেজর কোনো সিদ্ধান্তে সরকার হাত দিতে পারবে না। এমন কি নির্বাচন সংক্রান্ত যে মন্ত্রণালয়গুলো আছে, বিশেষ করে আইনশৃঙ্খলা ও অন্যান্য- সেগুলো নির্বাচন কমিশনের অধীনে থাকবে। সরকারের এখানে কিছু করণীয় থাকে না। সরকার থেকে কোনো হস্তক্ষেপ হবে না, সরকার শুধু সহযোগিতা করবে। একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে যে সহযোগিতাগুলো সরকারের পক্ষ থেকে করা যায় সেগুলো সরকার করবে।

আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা শঙ্কিত থাকব কী  কারণে। আমরা তো বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন করতে চাই। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো নির্বাচন হবে। তারা (বিএনপি) যেভাবে তত্ত্বাবধায়ক সরকার চায়, তা গণতন্ত্রের জন্য ভালো উদাহরণ না। তত্ত্বাবধায়ক সরকার গঠন যখন দরকার ছিল, তখন হয়েছে। তারা তত্ত্বাবধায়ক সরকার চায় ২০০১ সালের মতো, যা তাদের নির্বাচনে জেতার গ্যারান্টি দেবে।  

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ