• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্মার্টফোন পরিষ্কারে যেসব বিষয়ে সতর্ক হবেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

স্মার্টফোন সারাক্ষণ ব্যবহারের ফলে খুব দ্রুত তা নোংরা হয়ে যায়। ফোনে ব্যাক কাভার কমবেশি সবাই ব্যবহার করেন। তবে ফোন যেখানে সেখানে রাখা এবং সারক্ষণ ব্যবহারের ফলে ফোনের ভেতরেও ধুলাবালি ঢুকে যায়। তারপর স্পিকার কিংবা হেডফোন পোর্ট বিভিন্ন সমস্যা দেখা দেয়।

তাই নিয়মিত স্মার্টফোনটি পরিষ্কার করা খুবই জরুরি। তবে স্মার্টফোন পরিষ্কারের সময় অবশ্যই কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। না হলে বড় কোনো সমস্যা হতে পারে। জেনে নিন কোন বিষয়গুলোতে সতর্ক থাকতে হবে-

>> স্মার্টফোনটি পরিষ্কার করার আগে ফোনটি বন্ধ করে নিন। হয়তো শুধু স্ক্রিন পরিষ্কার করবেন, সেক্ষেত্রে স্ক্রিন মোছার সময়ও ফোনটি বন্ধ করে নিন। পরিষ্কার করার সময় ফোনের যাতে একেবারেই কোনো ক্ষতি না হয়, তার জন্য ফোন বন্ধ করা আবশ্যক।

>> ফোন পরিষ্কার করতে সব সময় নরম মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। শক্ত কাপড় বা টিস্যু ব্যবহারে ফোনে স্ক্রাচ পরে যেতে পারে।

>> এক কাপড় বারবার ব্যবহার করবেন না। এছাড়াও আরও একটি ব্যাপার খেয়াল করুন। যখন ফোনের স্ক্রিন পরিষ্কার করছেন তখন একমুখী পরিষ্কার করুন। এদিকে একবার অন্যদিকে একবার ঘষাঘষি করলে ফোনে স্ক্র্যাচ পড়তে পারে।

>> ব্লিচ, উইন্ডো ক্লিনার, গৃহস্থালির ক্লিনার, অ্যারোসল স্প্রে বা এমন ধরনের কোনো স্প্রে ব্যবহার করা যাবে না। বরং ফোনের জন্য আলাদা ক্লিনজার পাওয়া যাক যা খুবই নমনীয় হয়, সেগুলো ব্যবহার করুন।

>> ফোনের উপর সরাসরি কোনো স্প্রে করবেন না। যে কাপড় দিয়ে পরিষ্কার করবেন সেটিতে স্প্রে করুন।

>> চাইলে লিকুইড সাবান পানিতে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। সেটিতে মাইক্রোফাইবার কাপড় ভিজিয়ে নিংড়ে নিন। এরপর সেটি দিয়ে ডিভাইসটি মুছে নিন। এক্ষেত্রে ফোন কখনোই পানিতে ভেজানো যাবে না।

>> পরিষ্কার করার পর ভালোভাবে ফোনটি শুকিয়ে নিন। কোথাও যেন পানি লেগে না থাকে সেদিকে খেয়াল রাখুন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ