• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

তথ্য খুঁজতে ‘সার্কেল টু সার্চ’ কৌশল আনছে গুগল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪  

তথ্য ও ছবি খুঁজতে আমরা নিয়মিত গুগল সার্চ করে থাকি। একই ধরনের একাধিক তথ্য থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে অনেক সময় বেশ সমস্যা হয়। তবে কিছু কৌশল কাজে লাগিয়ে গুগলে দ্রুত সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়। ছবি বা ভিডিওতে এবার নির্দিষ্ট কোনো কিছু সম্পর্কে আলাদা করে তথ্য পাওয়ার সুবিধা আনছে গুগল। ‘সার্কেল টু সার্চ’ নামে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে তথ্য খোঁজার নতুন কৌশল যুক্ত করছে গুগল।

যার মাধ্যমে কোন কনটেন্ট বা ভিডিওতে সার্কেল দেওয়া, হাইলাইট করা, স্ক্রিবলিং বা ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চের তথ্য প্রদর্শিত হবে। ফোনে ভিডিও দেখা, ছবি দেখা, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের সময় কোনো ছবি বা মেসেজে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানতে সার্কেল টু সার্চ সুবিধা ব্যবহার করা যাবে।

সুবিধাটি সম্পর্কে ধারণা দিতে উদাহরণও দিয়েছে গুগল। বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ভিডিও দেখার সময় কারও চোখে থাকা চশমা সম্পর্কে জানা প্রয়োজন। তখন সেই চশমায় সার্কেলিং করলে নিচে চশমাটি সম্পর্কিত তথ্য গুগল সার্চের মাধ্যমে প্রদর্শিত হবে। সার্কেল টু সার্চ খুঁজে পেতে হোম বাটন বা নেভিগেশন বারে অনেক সময় ধরে চাপতে হবে। এরপর সার্কেল টু সার্চ চালু হয়ে যাবে।

তখন ভিডিও, ছবি বা লেখায় থাকা বিষয়ে ওপর সার্কেলিং, হাইলাইটিং, স্ক্রিবলিং বা ট্যাপ করতে হবে। এরপর সেই সম্পর্কিত তথ্য গুগল সার্চের পপআপের মাধ্যমে নিচে প্রদর্শিত হবে।

সুবিধাটি প্রাথমিকভাবে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোন যেমন পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো এবং নতুন আসা গ্যালাক্সি এস ২৪ সিরিজে ব্যবহার করা যাবে।

সব ভাষা ও দেশেই এ সুবিধা ব্যবহার করা যাবে। ৩১ জানুয়ারি থেকে সুবিধাটি চালু হতে পারে। পরবর্তীতে ধারাবাহিকভাবে অন্যসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও সুবিধাটি চালু হবে বলে জানিয়েছে গুগল।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ