• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
তিন লাখ ছাড়াল দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতা

তিন লাখ ছাড়াল দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতা

করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতা তিন লাখ ছাড়িয়েছে। গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকাদান শুরুর পর এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ৭১৭ জন। গতকাল রবিবার এক দিনে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৬৯১ জন। এরমধ্যে ১ লাখ ১৪ হাজার ২৮৩ জন পুরুষ, ৫১ হাজার ৪০৮ জন নারী।

০৭:৩২ পিএম, ১২ এপ্রিল ২০২১ সোমবার

কিশোরীর পুষ্টিকর খাবার

কিশোরীর পুষ্টিকর খাবার

৮ থেকে ৯ বছর বয়স থেকে শুরু হয় বয়ঃসন্ধি। ১২ থেকে ১৩ বছর পর্যন্ত একজন কিশোরী বা টিনএজ মেয়ে শরীরে-মনে নানাভাবে বাড়তে থাকে। নানা রকমের হরমোনজনিত পরিবর্তন ঘটে তার শরীরে। এই সময় চাই একটি সুষম বা সঠিক পুষ্টি। 

১২:৩৮ পিএম, ১১ এপ্রিল ২০২১ রোববার

পুরুষের শুক্রানু শক্তি বাড়ায় যে ফল

পুরুষের শুক্রানু শক্তি বাড়ায় যে ফল

মুরব্বিদের কথা পুরুষকে থাকতে হবে সিংহের মতো। তবেই না সিংহপুরুষ। পুরুষদের এমন জীবনের সঙ্গে আমলকির রয়েছে একট গভীর সম্পর্ক।

০২:২৪ পিএম, ১০ এপ্রিল ২০২১ শনিবার

কেন বেশি বেশি কমলা খাওয়া দরকার?

কেন বেশি বেশি কমলা খাওয়া দরকার?

পুষ্টিগুণে পরিপূর্ণ একটি সুস্বাদু ফল হচ্ছে কমলা। যা ১২ মাসই পাওয়া যায়। দামেও সস্তা। কমলাকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। এর যেমন রূপ তেমনি গুণও। ছোট কিংবা বড় উভয়েই এই ফলটি খেতে পারেন। বহু রোগ থেকে মুক্ত রাখে রসালো এই ফলটি।

১১:৫৭ এএম, ৯ এপ্রিল ২০২১ শুক্রবার

মরণব্যাধিসহ যেসব রোগ প্রতিরোধ করে পেয়ারা

মরণব্যাধিসহ যেসব রোগ প্রতিরোধ করে পেয়ারা

পেয়ারা খায় না এমন লোক খুব কমই পাওয়া যাবে। এর পুষ্টিগুণ যে অনেক তা সবারই জানা। কিন্তু অনেকেই পেয়ারার শাঁসটুকু খেয়ে বীজ ফেলে দেন। তাতে আসল পুষ্টিই বাদ পড়ছে। 

১২:৫৫ পিএম, ৮ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

ছয় কাজে ফুসফুস থাকবে সুরক্ষিত

ছয় কাজে ফুসফুস থাকবে সুরক্ষিত

চীনের উহান থেকে উৎপত্তি ঘটে করোনা ভাইরাসের। যা ধীরে ধীরে ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। মাঝে কিছু সময়ের জন্য করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক থাকলেও, আবারো বেড়েছে এর ভয়াবহতা। এর মধ্যেই প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে ঝরে গেছে অনেকের প্রাণ। তাইতো নিজেকে ও পরিবারকে বাঁচাতে আমাদের সবারই অনেক বেশি সতর্ক থাকা জরুরি।

০২:৫০ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

বিভিন্ন সংক্রমণ ও রোগ থেকে বাঁচায় পালং শাক

বিভিন্ন সংক্রমণ ও রোগ থেকে বাঁচায় পালং শাক

সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন সবুজ শাক-সবজি খাওয়া জরুরি। এখন বাজারে অনেক রকম শাক পাওয়া যায়, যা পুষ্টিগুণে পরিপূর্ণ। এর মধ্যে পালং শাক অন্যতম। পালং শাকের রয়েছে অনেক গুণ।

১১:৩৮ এএম, ৬ এপ্রিল ২০২১ মঙ্গলবার

বহু রোগের প্রতিষেধক সজনে ডাটা

বহু রোগের প্রতিষেধক সজনে ডাটা

সবার কাছেই খুব পরিচিত একটি গাছ হচ্ছে সজনে। এটি এমন একটি গাছ যার ডাটা, পাতা ও ফুল সবই খাওয়ার উপযোগী। সজনের তৈরি তরকারি খেতেও দারুণ সুস্বাদু। বাজারে এখন সজনে খুব সহজেই পাওয়া যায়। দামেও বেশ সস্তা। জানলে অবাক হবেন যে, সজনে কেবল খেতেই সুস্বাদু নয়, এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। আমাদের দেহের নানা রোগ প্রতিরোধে সহায়ক এই সজনে ডাটা।

১২:০৬ পিএম, ৪ এপ্রিল ২০২১ রোববার

নিয়মিত কিসমিস খেলে অনেক উপকার

নিয়মিত কিসমিস খেলে অনেক উপকার

আঙুর শুকিয়ে তৈরি হয় কিসমিস। খালি বা বিভিন্ন খাবারের উপাদান হিসেবে মিশিয়ে খাওয়া হয় কিসমিস। এমনকি কিসমিস ভেজানো পানিও শরীরের জন্য অনেক উপকারী। এর উপকারের কথা বলেও শেষ করা যাবে না।

১২:৫৮ পিএম, ৩ এপ্রিল ২০২১ শনিবার

অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথরসহ আরও যেসব ক্ষতি হয়

অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথরসহ আরও যেসব ক্ষতি হয়

পুষ্টিগুণে পরিপূর্ণ একটি সবজি হচ্ছে টমেটো। এই সবজিটি কাচা এবং পাকা দুইভাবেই খাওয়া যায়। সালাদ কিংবা তরকারি হিসেবে টমেটোর বিভিন্ন সুস্বাদু পদও তৈরি করে খাওয়া হয়। এছাড়া টমেটো ওজন কমাতেও বেশ সহায়ক।

১২:০৫ পিএম, ২ এপ্রিল ২০২১ শুক্রবার

গরমে কলা খাওয়ার যত উপকারিতা

গরমে কলা খাওয়ার যত উপকারিতা

বারোমাসি ফল কলা। সকালের নাস্তায় বেশ মানিয়ে যায় পুষ্টি উপাদান সমৃদ্ধ এই ফলটি। খেতেও সুস্বাদু। কলা শরীরের শক্তি যোগাতে দারুণ কার্যকর। এছাড়াও এই ফলটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। অন্যান্য সময়ের সঙ্গে সঙ্গে গরমে একাধিক স্বাস্থ্য সুবিধা পেতে চিকিৎসকরা কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।  

১১:৫৬ এএম, ২ এপ্রিল ২০২১ শুক্রবার

ফল নাকি ফলের রস, কোনটা বেশি উপকারী?

ফল নাকি ফলের রস, কোনটা বেশি উপকারী?

সুস্বাস্থ্যের জন্য ফল অনেক উপকারী। আর গ্রীষ্মকাল মানেই বাহারি ফলের সমারোহ। বাজারে এখন নানার রকম সুমিষ্ট ও রসালো ফলের দেখা মেলে। এসব পুষ্টিকর ফল কেউ জুস করে, কেউ আবার সরাসরি খেয়ে থাকেন। কিন্তু ফল নাকি এর রস কোনটা বেশি উপকারী, তা কি জানেন? যদিও অনেকের ধারণা ফলের রস বা জুসে ফলের মতো সমান পুষ্টিগুণ রয়েছে।

১২:০৯ পিএম, ১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

বয়স ধরে রাখতে করলাই ভরসা

বয়স ধরে রাখতে করলাই ভরসা

মুরব্বিদের কথা বয়সের ছাপ ঠেক দিয়ে রাখা যায় না। তবে চাইলে যে কেউ চুষ্য লজেন্সের মতোই বয়সটাকে জীবনের পড়ন্ত বেলা পর্যন্ত ধরে রাখতে পারেন। সে ক্ষেত্রে তাকে অনুসরণ করতে হবে রূপবিশেষজ্ঞদের কিছু পরামর্শ।

১১:১৬ এএম, ৩১ মার্চ ২০২১ বুধবার

লটকন ফলের যত উপকারিতা

লটকন ফলের যত উপকারিতা

বর্ষার অন্যতম ফল লটকনে সযলাব এখন বাজার। টক-মিষ্টি এই ফলের স্বাদ অনেকেরই দারুন পছন্দ। তবে অনেকেই হয়তো জানেন না ফলটির রয়েছে দারুণ কিছু ঔষধি গুণ।

১২:২৮ পিএম, ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার

‘তরমুজ’ প্রাকৃতিক ভায়াগ্রা!

‘তরমুজ’ প্রাকৃতিক ভায়াগ্রা!

তরমুজ খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে! গ্রীষ্মকালীন এই ফলটির চাহিদা বিশ্ব জুড়ে। মন কাড়া রঙ আর রসালো মিষ্টি স্বাদের জন্য ছোট বড় সবাই তরমুজ খেতে ভালো লাগে। গরমের সাথে সাথে তরমুজের চাহিদাও বাড়ে। তরমুজের অনেক পুষ্টিগুণ রয়েছে।

১১:৫৫ এএম, ২৯ মার্চ ২০২১ সোমবার

ওষুধ ছাড়াই ডায়বেটিস নিয়ন্ত্রণের উপায়

ওষুধ ছাড়াই ডায়বেটিস নিয়ন্ত্রণের উপায়

ডায়বেটিস নিয়ন্ত্রণে ওষুধ তো খেতেই হবে! শুধু তা-ই নয়, ইনসুলিনও তো নিতে হয় নিয়মিত। এই যদি হয় আপনার অবস্থা তবে উদ্বিগ্ন হওয়ারই কথা। খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অতিরিক্ত ওজন কমানোর মাধ্যমে ডায়বেটিস শতকরা ৯০ ভাগ কমানো সম্ভব। যদি সে রোগীর ডায়বেটিসে ভোগার সময়কাল চার বছরের কম হয়ে থাকে। একথা জানিয়েছেন, জার্মান ডায়বেটিস বিশেষজ্ঞ প্রফেসার স্টেফান মার্টিন।

১১:৪৫ এএম, ২৮ মার্চ ২০২১ রোববার

মরিচেই দূর হবে দাঁতের ব্যথা

মরিচেই দূর হবে দাঁতের ব্যথা

সুন্দর ও উজ্জ্বল দাঁত সবারই সৌন্দর্য বৃদ্ধি করে। আবার এই দাঁতই অনেক কষ্টের কারণও হয়ে থাকে। দাঁতের ব্যথায় কম বেশি সবাইকে ভুগতে হয়। বিশেষ করে ছোট ও বয়স্কদের। আর এই ব্যথা খুবই অসহনীয় হয়। মাঝে মাঝে তা চিকিৎসা না করা পর্যন্ত ঠিক হয় না। কিন্তু জানেন কি, ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই এই ব্যথা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো-    

০২:৩০ পিএম, ২৭ মার্চ ২০২১ শনিবার

শিশুর পেটে গ্যাস হয়েছে? জানুন দ্রুত সারিয়ে তোলার উপায়

শিশুর পেটে গ্যাস হয়েছে? জানুন দ্রুত সারিয়ে তোলার উপায়

বেশিরভাগ মানুষকেই বলতে শোনা যায় যে, তিনি গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে নিয়মিত ওষুধও সেবন করছেন। জানেন কি, গ্যাস্ট্রিক কেবল বড়দেরই যন্ত্রণা দেয় না, এই একই সমস্যায় কষ্ট পায় ছোটরাও!

০১:২৮ পিএম, ২৬ মার্চ ২০২১ শুক্রবার

তরমুজের সাদা অংশ কেন খাবেন?

তরমুজের সাদা অংশ কেন খাবেন?

ধীরে ধীরে গরমের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। এ সময় শরীর ঠাণ্ডা রাখে এমন খাবারই মানুষ বেশি খেয়ে থাকেন। গ্রীষ্মকালে নানা রকম রসালো ফলেরও দেখা মেলে। এর মধ্যে এমন অনেক ফল আছে যেগুলো খেলে গরমে আরাম মেলে। গ্রীষ্মকালীন সব রসালো ও সুমিষ্ট ফলের মধ্যে তরমুজ অন্যতম। এই গরমে প্রাণ জুড়াতে রসালো ফল তরমুজের জুড়ি নেই।

১২:০৫ পিএম, ২৫ মার্চ ২০২১ বৃহস্পতিবার

ভুঁড়ি কমাবে কাঁচকলা

ভুঁড়ি কমাবে কাঁচকলা

কলা কাচা হোক বা পাঁকা দু’টোই শরীরের জন্য অত্যাধিক উপকারি। কিন্তু জানেন কি পাকা কলার পাশাপাশি কাঁচকলারও শরীরে দারুণ প্রভাব রয়েছে। বিশেষজ্ঞদের মতে, কাঁচকলা খেলে তা থেকে শরীরে নানা ধরনের ওষুধ স্বাভাবিক ভাবেই প্রবেশ করে। রোগ নিরাময় ও শরীরের নানা ধরনের অসুবিধা দূর হয় এই কলা খেলে। 

১১:২৪ এএম, ২৪ মার্চ ২০২১ বুধবার

ফেলে দেয়া আনারসের খোসাতেই মিলবে পাঁচ জটিল রোগ মুক্তি

ফেলে দেয়া আনারসের খোসাতেই মিলবে পাঁচ জটিল রোগ মুক্তি

এই সময়ে বাজারে সহজলভ্য একটি ফল হচ্ছে আনারস। এই গরমে প্রশান্তি পেতে আমারা কমবেশি সবাই এই সুস্বাদু ও রসালো ফলটি খেয়ে থাকি। যা স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।

১২:০৬ পিএম, ২৩ মার্চ ২০২১ মঙ্গলবার

জেনে নিন, পেঁপের অসাধারণ গুণাগুণ!

জেনে নিন, পেঁপের অসাধারণ গুণাগুণ!

পেঁপে ফল ও সবজি দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে সবজি আর পাকা পেঁপে ফল হিসেবে খাওয়া যায়। কিন্তু জানেন কি, পেঁপে সাধারণ কোনো ফল কিংবা সবজি নয়। এর রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। তাই প্রতিদিনের খান্য তালিকায় অবশ্যই পেঁপে রাখুন। চলুন তবে জেনে নেয়া যাক এর গুণাগুণ সম্পর্কে-

১১:৫১ এএম, ২৩ মার্চ ২০২১ মঙ্গলবার

ঘাম হওয়ার কারণ, উপকারিতা ও অপকারিতা

ঘাম হওয়ার কারণ, উপকারিতা ও অপকারিতা

শরীরে ঘাম হওয়া খুবই স্বাভাবিক একটি ব্যাপার। মূলত আমাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে ঘাম। গরমে যখন শরীরের তাপমাত্রা বেড়ে যায়, তখন তা স্বাভাবিক রাখতে ঘাম হয়। এছাড়াও ঘামের সঙ্গে শরীরের বিভিন্ন বর্জ্য পদার্থ বেরিয়ে যায়। বছরের অন্যান্য সময়ের চেয়ে গরমের দিনে ঘাম হওয়া অতি সাধারণ একটি বিষয়। তবে অতিরিক্ত ঘাম হওয়া মোটেও ঠিক নয়। কারণ অতিরিক্ত ঘামের কারণে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

১১:৫৮ এএম, ২২ মার্চ ২০২১ সোমবার

২ দিনেই দূর হবে ‘বুকের কফ’

২ দিনেই দূর হবে ‘বুকের কফ’

গরমে ঠাণ্ডা লেগে  অনেকেরই বুকে কফ জমে যায়। এর সঠিক নিরাময় না হলে এর দ্বারা শ্বাসযন্ত্র আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। জানেন কি,ঘরোয়া কিছু উপায়ে এই সর্দি, কফ দূর করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক কিছু ঘরোয়া উপায়-

১১:৫৪ এএম, ২২ মার্চ ২০২১ সোমবার

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ