• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জের রসগোল্লাকে জিআই পণ্য হিসাবে অন্তর্ভুক্তিকরণের দাবি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩  

গোপালগঞ্জের রসগোল্লাকে জিআই (ভৌগলিক নিদর্শন) পণ্য হিসাবে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে ডকুমেন্টেশন এবং আবেদন সম্পন্ন  হয়েছে।
আজ মঙ্গলবার গোপালগঞ্জের   জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম  বাসসকে এ তথ্য জানিয়েছেন।
জেলা প্রশাসক আরো জানান, গোপালগঞ্জ জেলার রসগোল্লার সুখ্যাতি সারাদেশে ছড়িয়ে পড়েছে। তাই রসগোল্লাকে  জিআই পণ্য হিসাবে অন্তর্ভুক্তিকরনের বিষয়ে  সিদ্ধান্ত গ্রহণ করেছে জেলা প্রশাসন। এছাড়া জেলার অন্যান্য কোন পণ্যকে জিআই পণ্য হিসাবে অন্তর্ভুক্তিকরণ করার মতো থাকলে আগামীতে সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে  বলে জানান জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।
জেলা প্রশাসক আরো বলেন, ইতিমধ্যে গোপালগঞ্জের রসগোল্লাকে জিআই (ভৌগলিক নিদর্শন) পণ্য হিসেবে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে ডকুমেন্টেশন এবং আবেদন সম্পন্ন  হয়েছে।
গোপালগঞ্জের সাংবাদিক, কবি ও ইতিহাস রচয়িতা রবীন্দ্রনাথ অধিকারী বলেন, আমার বাড়ি গোপালগঞ্জ জেলার কোটালীপাড়াা উপজেলার বিল বেষ্টিত কলাবাড়ি  গ্রামে। গোপালগঞ্জ নিম্ন জলাভূমি তথা বিল বেষ্টিত একটি জেলা। বিলের মিষ্টি পানিতে উৎপাদিত কই, শিং, মাগুর ও শোল মাছ গোপালগঞ্জ জেলার জি আই পণ্য হতে পারে। কারণ গোপালগঞ্জ জেলার বিলে উৎপাদিত এসব মাছের স্বাদ এখনো অতুলনীয়। সারাদেশেই গোপালগঞ্জের কইসিন মাগুর ও শোল মাছের সুখ্যাতি রয়েছে সুপ্রাচীন কাল থেকেই। তাই এটিকে গোপালগঞ্জের জিআই পণ্য করা যেতে পারে।
এছাড়া রসগোল্লাকে গোপালগঞ্জের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার উদ্যোগ নেওযার জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই।
গোপালগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক এসএম নিয়ামতে খোদা বলেন, গোপালগঞ্জ জেলা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শতাব্দীর মহানায়ক  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ জেলা। এ কারণে আমরা গর্বিত। গোপালগঞ্জ জেলার জিআই পণ্য থাকা বাঞ্ছনীয়। জেলা প্রশাসন রসগোল্লাকে জিআই পণ্য করার উদ্যোগ নিযেছে। আমরা এ উদ্যোগকে স্বাগত জানাই। গোপালগঞ্জের রসগোল্লা খুবই সুস্বাদু। এ রসগোল্লার আলাদা বৈশিষ্ট্য রযেছে । ইতিমধ্যে এ রসগোল্লার সুখ্যাতি দেশের গন্ডি পেরিয়ে  বিদেশে সমাদৃত হয়েছে । রসগোল্লা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলে জেলাবাসীর জন্য এটি হবে বড়প্রাপ্তি। এ রসগোল্লাকে কেন্দ্র করে জেলার ব্যবসা-বাণিজ্য আরো সম্প্রসারিত ও বিস্তৃত হবে বলে আমি বিশ্বাস করি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ