• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

মাদারীপুরে কৃষকদের মধ্যে বীজ-কৃষিঋণ বিতরণ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২  

মাদারীপুরে কৃষকদের মধ্যে বিনামূল্য উন্নতমানের বীজ ও কৃষিঋণ বিতরণ করা হয়েছে। ‘দারিদ্র বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ কর্মসূচির আওতায় সদর উপজেলার সাড়ে ৭০০ কৃষকের মধ্যে উন্নত জাতের দেড় কেজি সরিষা ও এক কেজি কালো জিরার বীজ এবং শতকরা ৪ শতাংশ সুদে ১৫ হাজার টাকা করে কৃষিঋণ বিতরণ প্রক্রিয়া চলমান রয়েছে।

এরই অংশ হিসেবে ২২ জন কৃষককে ১৫ হাজার টাকা করে কৃষিঋণ ও ৪০ জন কৃষককের প্রত্যেককে দেড় কেজি সরিষা ও এক কেজি কালো জিরার বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।  

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে মাদারীপুর সদর উপজেলার আসমত আলী খান মিলনায়তনে কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও কৃষিঋণ বিতরণ করেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. সাহেদ আলী।

এ সময় তিনি বলেন,কৃষকদের মধ্যে নিম্মমানের বীজ সরবরাহ করে টাকা নিয়ে নিচ্ছে একটি চক্র। তাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে, দেশপ্রেমের অভাব আছে। এদিকে ভালো মানের বীজ সরবরাহ নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) মহাপরিচালক সাহেদ আলী।  

তিনি আরও বলেন, যারা বাজারজাত ও সরবরাহ করছে মূলত তারা বীজ উৎপাদন করছে না। যারা বীজ ব্যবহার করছে তাদের দিয়েই বীজ উৎপাদন করানো হচ্ছে। তাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। দেশপ্রেমের অভাব আছে। শুধু ব্যক্তি স্বার্থই প্রধান্য পেয়েছে। দেশের উন্নয়ন ঘটাতে হলে সবার সহযোগিতা দরকার। সমাজের প্রতিটি ক্ষেত্রে সচেতন হবার প্রয়োজনীয়তা রয়েছে।

মাদারীপুর সদর উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের কর্মকর্তা সুমন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরডিবির ফরিদপুরের পিইপি প্রকল্পের নির্বাহী পরিচালক কল্লোল সরকার, মাদারীপুর পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক সামসুন নাহারসহ অন্যরা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ