• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সালথায় সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

উপমহাদেশের বর্ষীয়ান রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য ও সাবেক সংসদ উপনেতা, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের সালথায় মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বাদ আছর সৈয়দা সাজেদা চৌধুরীর নিজ বাসভবন সালথা উপজেলার রসুলপুর হামিদ মঞ্জিলে এই দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন সাজেদা চৌধুরীর ছোট ছেলে, ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য শাহদাব আকবর লাবু চৌধুরী।

মিলাদ মাহফিলে দোয়া পরিচালনা করেন বাহিরদিয়া মাদ্রাসার মোহতামিম মাওলানা মো. আকরাম আলী।

এসময় সাজেদা চৌধুরীর স্মৃতিচারণ করে বক্তব্য দেন- ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মো. শামিম হক, সাধারণ সম্পাদক ইশতিয়াক আরিফ, যুগ্ম সাধারণ সম্পাদক ঝর্ণা হাসান, নগরকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সর্দার, সালথা উপজেলা চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর, সালথা উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন মিয়া প্রমূখ।

এছাড়াও এসময় জেলা আওয়ামী লীগ, সালথা ও নগরকান্দা উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

গত বছরের ১১ সেপ্টেম্বর রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৮৭ বছর বয়সে মারা যান এ বর্ষীয়ান রাজনীতিবিদ ও জাতীয় সংসদের উপনেতা।

সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৩৫ সালের ৮ মে মাগুরায় মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মা সৈয়দা আছিয়া খাতুন। তাঁর স্বামী ছিলেন ভাষা সৈনিক ও বীমা ব্যক্তিত্ব প্রয়াত গোলাম আকবর চৌধুরী।

ব্যক্তিগত জীবনে তিন ছেলে ও এক মেয়ের জননী সাজেদা চৌধুরী ফরিদপুর-২ আসন থেকে একাধিকবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি ছিলেন জাতীয় সংসদের উপনেতা। ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারে তিনি পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

অন্যদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন সাজেদা চৌধুরী। বাংলাদেশ আওয়ামী লীগের দুর্দিনে সাধারণ সম্পাদক হিসেবে দলের হাল ধরেছিলেন প্রয়াত এ নেত্রী।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ