• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

ঈদযাত্রায় ঘরে ফিরতে রোববার থেকে শুরু হবে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। ঈদ উপলক্ষে এই অগ্রিম টিকিটের সবই বিক্রি হবে অনলাইনে। অনেকেই জানেন না কীভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয়। তবে অনলাইনে খুব সহজেই ট্রেনের টিকিট কাটার পদ্ধতি জানতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি:

অনলাইন পদ্ধতিতে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করা সম্ভব। ঘরে বসেই খুব সহজে কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে eticket.railway.gov.bd ট্রেনের টিকিট কাটা যায়। এছাড়া মোবাইলের প্লে-স্টোর থেকে রেল সেবা অ্যাপ ডাউনলোড করে সেখান থেকে রেজিস্ট্রেশন করে অনলাইনে খুব সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন। এখানে বিকাশ, নগদ অথবা ব্যাংকের মাধ্যমে টিকিটের টাকা পরিশোধ করতে পারবেন। এটি খুবই সহজ একটি পদ্ধতি৷

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে যেসব নিয়ম অনুসরণ করতে হবে:

অনলাইনে টিকিট কাটার জন্য প্রথমে একটি স্মার্ট ফোন অথবা একটি কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিয়ে রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে অথবা ডাউনলোড করা ‘রেল সেবা’ অ্যাপে ঢুকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। 

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের ওয়েবসাইট অথবা অ্যাপসে আপনার এনআইডি, ইমেইল নম্বর ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট তৈরি করতে হবে। “Purchase Ticket” এই অপশনটিতে ক্লিক করার পর আপনাকে চারটি বিষয় নিশ্চিত করতে হবে৷ বিষয়গুলো আপনার যাত্রা শুরু জায়গার নাম, আপনি কোন তারিখে যাত্রা করতে চান, এবং আপনি কোন ধরনের সিট নিবেন এবং কতটি সেট নিবেন এই তথ্যগুলো পূরণ করতে হবে।

এর পর ওয়েবসাইটে দেখা যাবে বিভিন্ন রকমের ট্রেন কোন তারিখে? কখন? আপনার ওই স্টেশন থেকে ছাড়বে সেগুলোর একটি নির্দিষ্ট লিস্ট দেওয়া থাকবে। এখানে আপনার পছন্দ অনুযায়ী ট্রেন সিলেক্ট করতে পারবেন। আপনি কোন ধরনের সিট নিতে চান সেটি নির্বাচন করতে হবে।

ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করবেন যেভাবে:

ঘরে বসেই আপনি খুব সহজেই ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন। ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করার জন্য আপনাকে বিকাশ,নগদ, রকেট ডাচ বাংলা এজেন্ট ব্যাংক এবং ভিসা কার্ড ব্যবহার করতে পারবেন। একটি জিনিস ভুলবেন না সেটি হলো ট্রেনের টিকিট ডাউনলোড করা। আপনাকে অবশ্যই ট্রেনের টিকিট ডাউনলোড করতে হবে৷ রেল স্টেশনে প্রবেশ এবং যাত্রার সময় আপনাকে অবশ্যই ডাউনলোড করা ট্রেনের টিকিটের একটি কপি সঙ্গে রাখতে হবে। অন্যথায় রেলওয়ে আইন অনুযায়ী আপনার জরিমানা হতে পারে।

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ