• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

এই ছবিতে লুকিয়ে আছে ১৩ মুখ, দেখুন তো খুঁজে পান কিনা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

সংখ্যা থেকে ছবি, নানা রকমের দৃষ্টিভ্রম দেখা যাচ্ছে অপটিক্যাল ইলিউশনের ছবিতে। এই অপটিক্যাল বিভ্রমগুলি যে শুধু অবসর সময় যাপনের জন্য তা নয়। বরং মনোবিশ্লেষণের ক্ষেত্রে এর অনেক গুরুত্বও রয়েছে।
আমাদের ব্যক্তিত্বের একটি দিকও তুলে ধরে এইসব অপটিক্যাল ইলিউশন। যার সম্পর্কে আমরা হয়তো সচেতনই নই এমনটাই মত। যদিও বিপরীত মতও আছে যে এর মাধ্যমে মন ও মস্তিষ্ক  এই দুইয়েরই ক্ষমতা বুঝতে পারা যায়। 

তাই এসব ছবি শুধুই ছবির ধাঁধা নয়। আমরা কীভাবে একটি নির্দিষ্ট বিষয়কে দেখি তার পাশাপাশি আমাদের ব্যক্তিত্বের একটি দিকও তুলে ধরে এইসব অপটিক্যাল ইলিউশন। এই ছবির ক্ষেত্রেই যেমন। জঙ্গলের এই ছবিটিতে না কি লুকিয়ে রয়েছে ১৩টি মুখ। একবার দেখে বোঝার উপায় নেই। খুঁটিয়ে দেখতে হবে প্রতিটি ছবি। এতে সময় প্রয়োজন, ধৈর্য্যও প্রয়োজন।

জঙ্গলের এই ছবিটি তৈরি করেছেন বেভ ডুলিটল। ছবিটি অত্যন্ত জনপ্রিয়। যার নাম ‘দ্য ফরেস্ট হ্যাজ আইজ’। চ্যালেঞ্জ হলো এই জঙ্গলে লুকিয়ে থাকা মুখগুলিকে খুঁজে বের করা। এক বা দুইটি নয় ১৩টি মুখাবয়ব রয়েছে ছবিটিতে। এই অপটিক্যাল বিভ্রম আপনার বুদ্ধিমত্তা পরীক্ষা করতে সাহায্য করতে পারে। আপনি যতো বেশি লোকের মুখ দেখতে পাবেন, আপনার আইকিউ লেভেল তত বেশি-বলে বুঝে নিতে পারবেন। 

যদি ১০টির বেশি মুখ দেখতে পান তাহলে আপনার মস্তিষ্ক সবচেয়ে ভালো অবস্থায় আছে। যদি সাতটি মুখ দেখেন তাহলে বুঝতে হবে মস্তিষ্কের কাজ ভালো হলেও মন দিয়ে কাজ করতে পারেন না। আর যদি চার-পাঁচটি মুখ দেখেন তবে আপনার আরো মনোনিবেশ প্রয়োজন। ইন্টারনেটে অপটিক্যাল ইলিউশন দেখে তা থেকে মানুষ সঠিক উত্তর খুঁজে বের করতে পছন্দ করেন। অনেকেই আছেন যারা  অবিলম্বে খুঁজে পেয়ে যান এই ধাঁধার উত্তর। আবার অনেকে আছেন যারা দীর্ঘ সময় ধরে লড়াই করার পরেও সঠিক উত্তরটি আর কিছুতেই খুঁজে পান না।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ