• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দাঁতের জন্য ক্ষতিকর কোন খাবার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩  

দাঁতের যন্ত্রণা কতটা  মারাত্মক একমাত্র ভুক্তভোগীরাই তা জানেন। এ কারণে দাঁতের ব্যাপারে সবসময়ই সতর্ক থাকতে হবে। বিশেষ করে কয়েকটি খাবার থেকে সাবধান হতে হবে। তা না হলে দাঁতের ক্ষয় হবে। এমনকী দাঁতে ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও কয়েকগুণ বাড়বে। এ কারণে এই বিষয়টি নিয়ে সাবধান হওয়ার চেষ্টা করতে হবে।

দন্ত বিশেষজ্ঞরা জানান, আমাদের পরিচিত কয়েকটি খাবারই দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। এসব খাবার নিয়মিত খেলেই দাঁত ক্ষয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। যেমন:

লজেন্স :অনেকেই দিনে এক বা একাধিক লজেন্স খান। এসব টক, মিষ্টি লজেন্স তাদের দাঁতে আটকে যায়। যার ফলে সেখানে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে এবং দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়। এ কারণে লজেন্স খাওয়ার লোভ সামলে চলুন। তাহলে দাঁত সুস্থ থাকবে। এমনকী অন্যান্য একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কাও কমবে।

চকোলেট: ক্যান্ডির পাশাপাশি অনেকে আবার নিয়মিত চকোলেট খেতে পছন্দ করেন। আর বেশিরভাগ ক্ষেত্রেই চকোলেট খেয়ে তাঁরা ব্রাশ করেন না। ফলে চকোলেট তাঁদের দাঁতের ফাঁকে আটকে থাকে। আর সেখানে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। তাই দাঁত ভালো রাখতে নিয়মিত চকোলেট খাওয়ার অভ্যাস কমাতে হবে। তাহলে ক্যাবিটিস বা অন্যান্য দাঁতের রোগ এড়িয়ে যেতে পারবেন। 

পাউরুটি : পাউরুটিও দাঁতের জন্য খারাপ। এমনকী এই খাবারের কিছুটা অংশ দাঁতের ফাঁকেও লেগে থাকতে পারে। আর সেই কারণেই ক্যাভিটিস বা দাঁতের সংক্রমণের শঙ্কা তৈরি হয়। দাঁত ভালো রাখতে অতিরিক্ত পাউরুটি খাওয়া থেকে বিরত থাকুন। 

মদ্যপান : স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের মতে, নিয়মিত মদ্যপান করলে মাড়ির অসুখ এবং দাঁতের ক্ষয়সহ একাধিক জটিল রোগেরেআশঙ্কা বাড়ে।

কোমল পানীয়: কোমল পানীয় বা যে কোনও ধরনের কার্বোনেটেড সোডা দাঁতের মাঝে জমে থাকা ময়লা বা প্লাককে আরও বেশি পরিমাণে অ্যাসিড তৈরিতে সাহায্য করে। আর এই কারণেই দাঁত ক্ষয়ে যায়। শুরু হয় তীব্র ব্যথা-যন্ত্রণা। তাই দাঁতের রোগ এড়াতে এসব পানীয় থেকে দূরে থাকুন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ