• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গাজা যুদ্ধের ১৩৩ দিনে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২৯ হাজার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

ফিলিস্তিনি অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ইসরায়েলি হামলা চলছে ১৩৩ দিনেরও বেশি সময় ধরে। এই সময়ে অঞ্চলটিতে ইসরায়েলি হামলায় নিহত হয়েছে অন্তত ২৯ হাজার ফিলিস্তিনি। আহত হয়েছে প্রায় ৬৯ হাজার। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় স্থানীয় সময় আজ রোববার দুপুরে জানিয়েছে, গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় অন্তত ২৮ হাজার ৯৮৫ জন নিহত হয়েছে। এই সময়ে আহত হয়েছে আরও অন্তত ৬৮ হাজার ৮৮৩ জন। এর মধ্যে বিগত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১২৭ জন।

এদিকে, গাজায় যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরের বিষয়টি যেন চোরাবালিতে আটকে গেছে। এই প্রক্রিয়া এতটাই দীর্ঘায়িত হয়ে গেছে যে, এর সম্ভাবনা নিয়ে হতাশা ব্যক্ত করেছেন প্রধান মধ্যস্থতাকারী দেশ কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আবদুর রহমান আল-থানি।

আবদুর রহমান আল-থানি বলেছেন, ‘বিগত কয়েক দিনে যে প্যাটার্নে আলোচনা চলেছে, তা খুব একটা আশাব্যঞ্জক নয়। তবে আমি বারবার বলেছি, আমরা বিষয়টি নিয়ে সব সময়ই আশাবাদী এবং আমরা লক্ষ্য অর্জনে বিষয়টি নিয়ে কাজ করে যেতেই থাকব।’

কাতারের প্রধানমন্ত্রী আরও বলেছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধবিরতির বিষয়টি ইসরায়েলি জিম্মিদের মুক্তির সঙ্গে একই পাল্লায় তুলে শর্ত হিসেবে জুড়ে দেওয়া উচিত হবে না। তিনি বলেন, ‘বাস্তবতা হলো, আমরা এই দ্বন্দ্বের মধ্যেই পড়ে গেছি।’ এ সময় তিনি কোনো দেশের নাম উল্লেখ না করে বলেন, ‘অনেক দেশই বিষয়টিকে অপব্যবহার করছে। তারা সব সময়ই যুদ্ধবিরতির সঙ্গে জিম্মি মুক্তির বিষয়টি শর্ত হিসেবে জুড়ে দিয়েছে।’

কাতারের প্রধানমন্ত্রী বলেন, ‘এটাকে এভাবে কখনোই শর্তযুক্ত করা উচিত নয়।’ উল্লেখ্য, কাতার ছাড়াও গাজায় যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র ও মিসর। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন একাধিকবার উল্লেখ করেছেন যে, তাঁর দেশ ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিরতি নিশ্চিতের বিষয়টি নিয়ে কাজ করছে এবং তাঁরা এটি অর্জন করে ছাড়বেন।

অন্যদিকে, সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে হামাসের দাবিগুলোকে ‘অবাস্তব’ আখ্যা দিয়ে যুদ্ধবিরতির আলোচনা স্থগিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তেল আবিবে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, ইসরায়েল ফিলিস্তিনের সঙ্গে রাষ্ট্রীয় চুক্তির বিষয়ে ‘আন্তর্জাতিক হুকুম’ মেনে নেবে না। শুধু পূর্বশর্ত ছাড়াই সরাসরি আলোচনার মাধ্যমে এমন লক্ষ্যে পৌঁছানো যেতে পারে বলে দাবি করেন তিনি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ