• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

রাইসির মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ মে ২০২৪  

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্ব নেতারা। রোববার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে এই দুর্ঘটনা ঘটে। 

রাইসির মৃত্যুতে শোক জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, তার দেশ শোক দিবস পালন করবে এবং রাইসি ও তার সঙ্গীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য পতাকা অর্ধনমিত থাকবে।

প্রেসিডেন্ট ইব্রাহিম ও পররাষ্ট্রমন্ত্রী আব্দোল্লাহিয়ানের মৃত্যুতে শোক জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, আমি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের আরও কয়েকজন কর্মকর্তার মর্মান্তিক মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এক্স-এ পোস্ট করে তিনি লিখেছেন, প্রেসিডেন্ট রাইসির মর্মান্তিক মৃত্যুতে তিনি গভীরভাবে শোকাহত এবং মর্মাহত। তিনি আরো বলেন, ‘ভারত দুঃখের সময়ে ইরানের পাশে আছে।

এদিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো প্রেসিডেন্ট রাইসিকে একজন নিঃশর্ত বন্ধু এবং অসাধারণ নেতা হিসেবে প্রশংসা করেছেন।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল লিখেছেন, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ানের মৃত্যু ও সেইসাথে তাদের প্রতিনিধি দলের অন্যান্য সদস্য এবং ক্রুদের জন্য আন্তরিক শোক প্রকাশ করছে ইউরোপীয় ইউনিয়ন।

শোক জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসও। ইয়েমেনের হুথি বিপ্লবী কমিটির প্রধান মোহাম্মদ আলি আল-হুথি লিখেছেন, ইরানি জনগণ, ইরানের নেতৃত্ব এবং প্রেসিডেন্ট রাইসির পরিবার এবং তাঁর সাথে থাকা প্রতিনিধি দলের প্রতি আমাদের গভীর সমবেদনা।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রেসিডেন্ট রাইসি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবুল্লাহিয়ানের মৃত্যুতে ‘আন্তরিক সমবেদনা’ জানিয়েছেন। সমবেদনা জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রীও। 

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি আজারবাইজানের সীমান্তের কাছে কিজ কালাসি এবং খোদাফারিন বাঁধ দুটি উদ্বোধন করেন। সেখান থেকে ফিরে তিনি ইরানের উত্তর-পশ্চিমে তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন। তখন স্থানীয় সময় গতকাল রবিবার দুপুর ১টা ৩০ মিনিটের দিকে হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ