• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

‘৯৯৯’ এ কল, সাগর থেকে ১২ চীনা নাবিক জীবিত উদ্ধার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩  

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ থেকে কল পেয়ে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার সময় স্পিডবোট নিয়ে উল্টে যাওয়া ১২ চীনা নাবিককে জীবিত উদ্ধার করেছে কোষ্টগার্ড।

বুধবার (২৯, মার্চ) দুপুরে জাতীয় জরুরি সেবা-৯৯৯ এর মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স অফিসার পরিদর্শক মো. আনোয়ার সাত্তার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের নিকটবর্তী অবস্থানে থাকা এনডিই-১৪ নামে একটি লাইটার জাহাজের একজন নাবিক আলি আজগর জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ এ ফোন করে জানান, তারা চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন। মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিডবোট নিয়ে সাগরে নামার সময় লিফটের তার ছিঁড়ে উপর থেকে সাগরে পড়ে উল্টে যায়। এর মধ্যে দুয়েকজন নাবিক বেরিয়ে আসতে সক্ষম হলেও বাকি সবাই উল্টানো বোটের ভিতর আটকে ছিলেন। আশপাশের কিছু বোট এগিয়ে আসলেও উল্টানো স্পিডবোটের ভিতর থেকে নাবিকদের উদ্ধার করতে সক্ষম হননি। এ অবস্থায় দ্রুত উদ্ধার সহায়তার অনুরোধ জানান তিনি।

মো. আনোয়ার সাত্তার জানান, ‘৯৯৯’ কলটেকার কনস্টেবল আকাশ চন্দ্র নাথ কলটি রিসিভ করেছিলেন। তিনি তাৎক্ষণিকভাবে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোন নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান।

‘৯৯৯’ ডিস্পাচার এসআই জয়ন্ত ঘরামী কোস্টগার্ড এবং কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। সংবাদ পেয়ে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল অবিলম্বে উদ্ধারকারী নৌযানসহ ঘটনাস্থলে গিয়ে ১২ চীনা নাবিককে জীবিত উদ্ধার করে প্রাথমিক শুশ্রূষা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেওয়া হয়।  

উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের স্টাফ অফিসার অপারেশন্স লে. কমান্ডার রাসেল মিয়া ‘৯৯৯’ কে বিষয়টি নিশ্চিত করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ