• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সবাইকে কাজ করার আহ্বান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৪  

প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে কূটনীতিকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্র সফররত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশ যে অসাধারণ আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে তা তুলে ধরার জন্যও তাদের প্রতি অনুরোধ জানান তিনি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত সোমবার বিকেলে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এই আহ্বান জানান। এতে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

হুমায়ুন কবীর খোন্দকারের নেতৃত্বে বাংলাদেশের দুই সদস্যের প্রতিনিধি দল মহান মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কিত ভিডিও ফুটেজ লাইব্রেরি অব কংগ্রেস থেকে সংগ্রহের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে বর্তমানে যুক্তরাষ্ট্রের রাজধানীতে অবস্থান করছেন।

হুমায়ুন কবীর খোন্দকার উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে গত দেড় দশকে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে এবং বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তিনি বলেন, প্রবাসে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে এই অসাধারণ সাফল্য তুলে ধরার জন্য এবং ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মানে আমাদের সবাইকে অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

বিদেশে রাষ্ট্রবিরোধী অপপ্রচার বন্ধে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতার মহান স্থপতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং প্রেস উইং ও বঙ্গবন্ধু অডিটোরিয়ামসহ মিশনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন তিনি।

এর আগে মো. হুমায়ুন কবীর খোন্দকার দূতাবাসে পৌঁছালে ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান মিনিস্টার (প্রেস) এজেডএম সাজ্জাদ হোসেন।

গত ৫ এপ্রিল নিউইয়র্কে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এবং যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ভিজ্যুয়াল মিডিয়া সংস্থা গেটি ইমেজের মধ্যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংক্রান্ত ফুটেজ সংগ্রহ-সংরক্ষণের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের উপস্থিতিতে গেটি ইমেজ অফিসে এ সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পক্ষে ‘দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিওভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্পের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, গেটি ইমেজের এশিয়া প্যাসিফিক টিভি অ্যান্ড সেলস ডিরেক্টর অ্যারান বার্চেনো এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ