• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হটকারি সিদ্ধান্ত: হাছান মাহমুদ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪  

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বা বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হটকারি সিদ্ধান্ত ছিলো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। পাশাপাশি ছাত্রলীগকে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি করার নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগের উদ্যোগে ভাসমান মানুষদের মধ্যে ঈদের উপহার বিতরণ করার সময় এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ কোনো গণতান্ত্রিক সিদ্ধান্ত নয়, এটি হটকারি সিদ্ধান্ত ছিলো। একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সেখানে ছাত্র রাজনীতি বন্ধ করার হটকারি সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এ সময় দেশের সব গণতান্ত্রিক অর্জনে ছাত্রলীগের অবদান রয়েছে উল্লেখ করে তিনি। একইসঙ্গে শুধু বুয়েট নয়, সব শিক্ষা প্রতিষ্ঠানেই নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি করতে ছাত্রলীগকে নির্দেশ দেন আওয়ামী লীগের এ নেতা।

আদালতের আদেশ শিরোধার্য: বুয়েট উপাচার্যআদালতের আদেশ শিরোধার্য: বুয়েট উপাচার্য
বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ২০১৯ সালে শিক্ষা প্রতিষ্ঠানটিতে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করেছিল বুয়েট প্রশাসন।

আর এই সুযোগে সেখানে ধর্মীয় উগ্রবাদীরা অনুপ্রবেশ করে নিজেদের অবস্থান পাকাপোক্ত করার অপচেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।

গত সপ্তাহে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে হাইকোর্ট। আর এতে পাঁচ বছর পর সেখানে আবার মূলধারার ছাত্র সংগঠনগুলোর রাজনীতি চলমান রাখার পথ উন্মুক্ত হয়।

আদালতের আদেশে মূলধারার ছাত্র রাজনীতি চালানোর পথ খোলার পর সম্প্রতি বুয়েটে মধ্যরাতে তৎপর হয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। সংগঠনটির পক্ষ থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের ইমেইল পাঠানো হয়েছে।

ছাত্র রাজনীতি বন্ধের আন্দোলনে বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে নিজেদের একাত্মতা প্রকাশ ও জিহাদি দাওয়াতের বার্তা পাঠিয়েছে হিযবুত তাহরীর।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ