• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সংকটে বাস্তবসম্মত গণমুখী বাজেট: ওবায়দুল কাদের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ জুন ২০২৪  

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারে দেওয়া অঙ্গীকার ও অগ্রাধিকার বিবেচনায় নিয়ে বাজেট দেওয়া হয়েছে। বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ফোকাসটা থাকবে। এবারের বাজেট অর্থনৈতিক সংকটে বাস্তবসম্মত ও গণমুখী।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট অধিবেশন শেষে এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। এদিকে বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাৎক্ষণিক আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বাজেট প্রণয়নে আইএমএফ-এর প্রেসক্রিপশন মানা হয়েছে কি না-এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কারও প্রেসক্রিপশন মেনে বাজেট প্রণয়ন করা হয়নি। শেখ হাসিনা সরকার কারও প্রেসক্রিপশন মেনে চলেন না। প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে তিনি বলেন, শুক্রবার নয়, শনিবার নরেন্দ্র মোদির শপথ উপলক্ষ্যে দিল্লি সফরে যাবেন প্রধানমন্ত্রী।

বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে আনন্দ মিছিল করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। উত্তরের সভাপতি শেখ বজলুর রহমানের নেতৃত্বে আনন্দ মিছিলে উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক মিজানুল ইসলাম মিজু, দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পি প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের নেতৃত্বে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আনন্দ মিছিল করে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এতে উপস্থিত ছিলেন দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি ডা. দিলীপ কুমার রায়, হেদায়েতুল ইসলাম স্বপন, যুগ্মসাধারণ সম্পাদক আক্তার হোসেন, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, প্রচার সম্পাদক সাইফুর নবী চৌধুরী সাগর প্রমুখ।

বাজেটকে স্বাগত জানিয়ে তাৎক্ষণিক আনন্দ মিছিল করে যুবলীগ। মহানগর উত্তরের উদ্যোগে রাজধানীর ফার্মগেটে এবং দক্ষিণের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আনন্দ মিছিল করা হয়। এতে উপস্থিত ছিলেন যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোয়াজ্জেম হোসেন, ইঞ্জিনিয়ার মৃণাল কান্তি জোদ্দার, তাজউদ্দিন আহমেদ, দপ্তর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ প্রমুখ।

সংগঠনের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে আনন্দ মিছিল করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আনন্দ মিছিলে সংগঠনের কেন্দ্রীয়, মহানগর ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করে ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে আনন্দ মিছিল শেষ হয়। ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে সংগঠনের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মহানগরসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা এতে অংশ নেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, প্রস্তাবিত বাজেটকে বাস্তবমুখী বাজেট হিসাবে অবহিত করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এক যৌথ বিবৃতিতে বলেন, প্রস্তাবিত বাজেটের আকার প্রায় আট লাখ কোটি টাকা হলেও মোটেও তা উচ্চাভিলাষী নয়, বরং বিদ্যমান বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বাস্তবমুখী একটি অর্থনৈতিক প্রস্তাবনা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ