• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্মার্টফোনে সফটওয়্যার বিপত্তি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

স্মার্টফোন ব্যবহার করার সময় সফটওয়্যার আপডেট করার জন্য নোটিফিকেশন আসে। আপডেট-সংক্রান্ত নোটিফিকেশন অবহেলা করা অনুচিত। যখনই স্মার্টফোন ডিভাইসে সফটওয়্যার আপডেট করার জন্য কোনো পপআপ আসবে, তখনই আপডেট করে নেওয়া শ্রেয়। সময়মতো আপডেট না করলেই ঘটতে পারে বিপত্তি।


স্মার্টফোন, ল্যাপটপ বা অন্য কোনো ডিভাইস– সবকিছুতেই সময়ে সময়ে সফটওয়্যার আপডেট করা প্রয়োজন। অনেকের মনে প্রশ্ন আসতেই পারে, কেন বারবার ডিভাইসে সফটওয়্যার আপডেট করতে হয়? এই আপডেটগুলোর কারণেই ডিভাইসটি ভালোভাবে চলতে পারে এবং ডেটা সুরক্ষা আগের থেকে আরও শক্তিশালী হয়। তাই যখনই স্মার্টফোনে সফটওয়্যার আপডেট করার জন্য কোনো পপআপ আসবে, তখনই আপডেট করে নেওয়া জরুরি। মনে প্রশ্ন আসতে পারে এতে ডিভাইসে কী কী সুবিধা যুক্ত হবে।


বাগ ফিক্স : কোনো সফটওয়্যারই বাগ বা ত্রুটি থেকে পুরোপুরি মুক্ত নয়। কিন্তু যতটা সম্ভব বাগ থেকে দূরে রাখাই প্রয়োজন। সফটওয়্যার আপডেট করার পরে স্মার্টফোনে আর কোনো সমস্যা থাকে না। অনেকেই জানেন না, বাগ কী? বাগ আসলে এমন কিছু সমস্যা, যা সফটওয়্যার আপডেট না করার ফলে সেই ডিভাইসে বাসা বাঁধে। এতে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই যেমন ডিভাইসটি আগের তুলনায় ধীরে চলে, কখনও আবার ভাইরাসও প্রবেশ যায়।


সিস্টেমের সঙ্গে সামঞ্জস্য


অন্য সফটওয়্যার, হার্ডওয়্যার বা সিস্টেমের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখার জন্য যে কোনো ডিভাইসের নতুন আপডেটের প্রয়োজন হয়। নতুন প্রযুক্তির সঙ্গে সঙ্গে আপডেট করলে আরও অনেক নতুন ফিচারও পাওয়া যায়। ফলে ডিভাইসটি আগের তুলনায় গতিশীল হবে।


সমস্যার সমাধান


অল্প সময় ব্যবহারে গরম হয়ে যাওয়া, হ্যাং হয়ে যাওয়ার মতো নানাবিধ সমস্যা দেখা দিতে পারে স্মার্টফোনে। আবার অনেক সময় খুব ধীরে কাজ করতে শুরু করে। এসব সমস্যার সমাধান বহুলাংশেই সফটওয়্যার আপডেট করার মাধ্যমে সমাধান সম্ভব। তাই যখনই কোনো নতুন আপডেট আসবে, তখনই কিছুক্ষণ সময় নিয়ে স্মার্টফোনটি আপডেট করে নেওয়া উচিত।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ